চীনে দারিদ্র্য বিমোচন বিষয়ক কর্মশালা

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৯ এএম, ১০ ডিসেম্বর ২০২২

চীনে পাঁচ দিনব্যাপী দারিদ্র্য বিমোচন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে সহযোগিতার জন্য নতুন ধারণা এবং পারস্পরিক শিক্ষা প্রদানের লক্ষ্যে এ কর্মশালার আয়োজন।

গত ৫ ডিসেম্বর শুরু হওয়া এ কর্মশালা শেষ হয় ৯ ডিসেম্বর। চীনের চিয়াংশি প্রদেশের রাজধানী নানছাং শহরে অবস্থিত চিয়াংশি ওপেন ইউনিভার্সিটির হলরুমে অনলাইন এবং অফলাইনের সমন্বয়ে অনুষ্ঠিত হয় এ কর্মশালা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ন্যাশনাল রুর‌্যাল রিভাইটালাইজেশন ব্যুরো কর্মশালায় সহায়তা করে। যৌথভাবে স্পন্সর ছিল চিয়াংশি প্রাদেশিক সরকারের বৈদেশিক বিষয়ক কার্যালয়, চিয়াংশি প্রাদেশিক গ্রামীণ পুনরুজ্জীবন ব্যুরো এবং চিয়াংশি প্রাদেশিক ফ্রেন্ডশিপ সমিতি। আয়োজনে সার্বিকভাবে সহায়তা করে চিয়াংশি ওপেন ইউনিভার্সিটি।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে চিয়াংশি প্রদেশের পররাষ্ট্র বিষয়ক অফিসের মহাপরিচালক ঝাও হুই, চিয়াংশি প্রাদেশিক সরকারের ভাইস গভর্নর ইন মেইগেন উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন, এসসিও সেক্রেটারিয়েটের ডেপুটি সেক্রেটারি জেনারেল জানেশ কাইন, শাংহাইয়ে বেলারুশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল আন্দ্রেই আন্দ্রেভ, শ্রীলঙ্কা-চীন সামাজিক ও সাংস্কৃতিক সহযোগিতা সংস্থার চেয়ারম্যান ইন্দ্রানন্দ আবেসেকেরা প্রমুখ।

বাংলাদেশ, ভারত, উজবেকিস্তান, রাশিয়া, পাকিস্তান, ইরান, আফগানিস্তান, নেপাল, কম্বোডিয়া সহ আরও বেশকিছু দেশের ৪২৯ জন প্রতিনিধি অনলাইন এবং অফলাইনে কর্মশালায় অংশগ্রহণ করেন। এতে এসব দেশের সরকারি কর্মকর্তা, বেসরকারি সংস্থার প্রতিনিধি, স্কলার, উদ্যোক্তা, সাংবাদিক এবং ছাত্র-ছাত্রীরা অংশ নেন।

মো. সাইয়েদুল ইসলাম/কেএসআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]