আল্লাহর কাছে যে তাসবিহ সবচেয়ে প্রিয়

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:২৭ এএম, ০৪ ডিসেম্বর ২০১৭

মানুষ আল্লাহ তাআলার জিকির বা স্মরণ করবে; সব সময় তাঁর তাসবিহ-তাহলিল তথা প্রশংসা করবে- এমনটিই তাঁর ইচ্ছা। তিনি কুরআনে মানুষকে উদ্দেশ্য করে বলেছেন, ‘হে ঈমানদারগণ! তোমরা আল্লাহ তাআলাকে বেশি বেশি স্মরণ কর।’(সুরা আহযাব : আয়াত ১৪)

হাদিসে পাকে প্রিয়নবি জিকির-আজকারের গুরুত্ব ও অসংখ্য ফজিলত বর্ণনা করেছেন। জিকিরের মধ্যে সবচেয়ে প্রিয় তাসবিহ বা জিকিরের বর্ণনাও করেছেন।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আমার সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, লা ইলাহা ইল্লাল্লাহু ও আল্লাহু আকবার বলা সারা দুনিয়া অপেক্ষাও আমার কাছে প্রিয়। (মুসলিম)

হাদিসে উল্লেখিত সারা দুনিয়া থেকে প্রিয় বলার দ্বারা উদ্দেশ হলো- দুনিয়া ও দুনিয়ার সব সম্পদ থেকে প্রিয়। হজরত ইবনে হাজার আসকালানি রহমাতুল্লাহি আলাইহি বলেন, ‘এর মর্মার্থ হলো- অধিক সাওয়াবের দিক থেকে দুনিয়ার অস্ত, উদয় ও ধ্বংস থেকে অধিক প্রিয়।

অন্য হাদিসে প্রিয়নবি বলেন-
হজরত সামুরা ইবনে জুনদুব রাদিয়াল্লাহু আনহু বলেছেন, ‘শ্রেষ্ঠ বাক্য হচ্ছে ৪টি-

t

উচ্চারণ : সুবহানাল্লাহি; ওয়ালহামদুলিল্লাহি; ওয়া লাই ইলাহা ইল্লাল্লাহু; ওয়াল্লাহু আকবার।
অর্থ : ‘আল্লাহ পবিত্র; আল্লাহর জন্য প্রশংসা; আল্লাহ ব্যতিত কোনো মাবুদ নেই এবং আল্লাহ সর্বাপেক্ষা মহান।’

অন্য বর্ণনায় এসেছে, ‘উল্লেখিত ৪টি বাক্য আল্লাহর কাছে সর্বাধিক প্রিয়। এর যে কোনোটি তুমি বলবে তোমার কোনো ক্ষতি হবে না। (মুসলিম)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়া ও পরকালের সফলতা লাভে ছোট ছোট বাক্যের সহজ তাসবিহগুলো সব সময় আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আইআই