যে আমলে বান্দার সব কাজ আল্লাহর জন্য হয়ে যায়

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:১২ এএম, ২৭ ডিসেম্বর ২০১৭

মানুষ আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য ইবাদত-বন্দেগি করে। এ সব ইবাদত-বন্দেগির মাঝেও মানুষ নানা ভুল করে থাকে। এ সব ভুল-ভ্রান্তিমুক্ত থাকতে এবং বান্দার সব কাজ আল্লাহর জন্য হওয়া বাঞ্ছণীয়। যা আল্লাহর গুণবাচক নামের আমলের মাধ্যমে সম্ভব।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘আল্লাহ তাআলার ৯৯টি গুণবাচক নাম রয়েছে। যে ব্যক্তি এ গুণবাচক নামগুলোর জিকির করবে; সে জান্নাতে যাবে।’

আল্লাহ তাআলার গুণবাচক নাম সমূহের মধ্যে (اَلْمُقْتَدِرُ) ‘আল-মুক্বতাদিরু একটি। এ গুণবাচক নামের আমেল বান্দার সব কাজ আল্লাহর জন্য হয়ে যায়।

আল্লাহর গুণবাচক নাম (اَلْمُقْتَدِرُ) ‘আল-মুক্বতাদিরু’-এর জিকিরের আমল ও ফজিলত তুলে ধরা হলো-
amal
উচ্চারণ : ‘আল-মুক্বতাদিরু’
অর্থ : ‘নিজের ক্ষমতা প্রকাশকারী; পরম শক্তিমান; অতি ক্ষমতাধর। আল্লাহ তাআলা তাঁর ক্ষমতার কথা উল্লেখ করে বলেন, ‘সত্যের আসনে সর্বশক্তিমান রাজাধিরাজের সান্নিধ্যে।’ (সুরা আল-ক্বমার : আয়াত ৫৫)

আল্লাহর ‍গুণবাচক নাম (اَلْقَادِرُ)-এর আমল

ফজিলত
যে ব্যক্তি সব সময় আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক নাম (اَلْمُقْتَدِرُ) ‘আল-মুক্বতাদিরু’ পাঠ করবে, সে সব কাজেই সাবধানী হয়ে যাবে। অর্থাৎ দুনিয়ার প্রতিটি কাজে সাবধানতা অবলম্বন করবে।

আর কোনো ব্যক্তি যদি শোয়া থেকে ওঠার সময় আল্লাহ তাআলার পবিত্র গুণবাচক নাম (اَلْمُقْتَدِرُ) ‘আল-মুক্বতাদিরু’ ২০ বার পাঠ করে; তবে ওই ব্যক্তির সব কাজই আল্লাহ তাআলার দিকে প্রত্যাবর্তিত হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নাম (اَلْمُقْتَدِرُ) ‘আল-মুক্বতাদিরু’ এ ছোট্ট আমলের মাধ্যমে দুনিয়ার সব কাজকে আল্লাহর জন্য নিবন্ধিত করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

আপনার মতামত লিখুন :