মসজিদের এটিএম বুথে টাকা নয়, বের হবে চাল!

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৯

দরিদ্র মানুষের সুবিধার কথা চিন্তা করে মালয়েশিয়ার একটি মসজিদে এটিএম বুথ চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এ এটিএম বুথ থেকে টাকা (রিংগিত) দেয়া হবে না। দরিদ্রের জন্য বুথ থেকে বের হবে চাল।

মসজিদে স্থাপিত এটিএম বুথ থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে দরিদ্রদের চাল সরবরাহ করা হবে। চাল প্রদানের জন্য মালয়েশিয়ায় এটিই প্রথম এটিএম বুথ, যা স্বয়ংক্রিয়ভাবে চাল প্রদান করতে সক্ষম হবে।

দরিদ্রদের জন্য চাল প্রদানে মসজিদে স্থাপিত এটিএম বুথটি চলিত মাসের শেষ দিকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

দেশটির রাজধানী কুয়ালালামপুরের আল-আকরাম মসজিদে চালু স্থাপন করা হয়েছে বুথটি। মালয়েশিয়ার ইসলামি ফেডারেল রিলিজিয়াস অরগানাইজেশনের পক্ষ থেকে এটি চালুর উদ্যোগ গ্রহণ করা হয়।

এটিএম বুথ কর্তৃপক্ষ জানায়, দরিদ্রদের জন্য দাতাদের দানসমূহ সঞ্চয় করে তার বিনিময়ে তারা এটিএম বুথের মাধ্যমে এ সাহায্য প্রদান নিশ্চিত করতে সক্ষম হবে।

উল্লেখ্য যে, দরিদ্রদের সহযোগিতায় ইতিপূর্বে এ ব্যবস্থা গ্রহণ করেছিল ইন্দোনেশিয়া। এ পদ্ধতিটি সে দেশে বেশ জনপ্রিয়তা লাভ করেছিল।

দরিদ্র মানুষের জন্য মালয়েশিয়ার ইসলামি ফেডারেল ধর্মীয় সংগঠনের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। দেশে দেশে এ ধরনের সামাজিক উদ্যোগ গ্রহণ করলে দরিদ্রের অধিকার নিশ্চিত হওয়ার পাশাপাশি গড়ে ওঠবে ক্ষুধা ও দারিদ্রমুক্ত বিশ্ব।

এমএমএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :