২০২০ সালের বিশ্ব ইজতেমার পাল্টা তারিখ ঘোষণা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০২:১৩ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০১৯

এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষে কাকরাইল মারকাজের মুরব্বিরা ২০২০ সালের বিশ্ব ইজতেমার তারিখ ২০ জানুয়ারি ঘোষণা করেছিলেন। দ্বিতীয় পর্বের শেষ দিন গত মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) নিজামুদ্দিনের মুরব্বিরা ২০২০ সালের ৩ জানুয়ারি বিশ্ব ইজতেমার পাল্টা তারিখ ঘোষণা দেন।

কয়েক বছর ধরেই তাবলিগ জামাতে দ্বন্দ্ব পরিলক্ষিত হচ্ছে। মাওলানা সাদ কান্ধলভির বক্তব্যকে কেন্দ্র করে এ দ্বন্দ্ব চরম আকার ধারণ করে। যার প্রেক্ষিতে ২০১৮ সালে মাওলানা সাদ কান্ধলভি বাংলাদেশে আসা সত্ত্বেও বিশ্ব ইজতেমার মাঠে যেতে পারেননি।

আর চলতি বছর বিশ্ব ইজতেমা প্রায় অনিশ্চিত হয়ে যায়। ধর্ম ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একান্ত সরকারি উদ্যোগে উভয় গ্রুপের মুরব্বিদের যৌথ বৈঠকে একসঙ্গে মিলেমিশে ৪দিন ব্যাপী বিশ্ব ইজতেমা আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়।

পরবর্তীতে ইজতেমা মাঠের বয়ান ও মোনাজাতকে কেন্দ্র করে তা বিরতি ছাড়াই দুইভাবে সম্পূর্ণ আলাদা ব্যবস্থাপনায় ৬দিন ইজতেমা অনুষ্ঠিত হয়।

প্রথম ৩দিন ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি কাকরাইল মারকাজের তত্ত্বাবধানে পরিচালিত হয়। পরদিন ১৭ তারিখ থেকে নিজামুদ্দিনের মুরব্বিদের তত্ত্বাবধানে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয়।

২ পর্ব থেকেই বিশ্ব ইজতেমার আলাদা আলাদা তারিখ ঘোষণা করা হয়। উভয় গ্রুপের ঘোষিত বিশ্ব ইজতেমা নির্ধারিত তারিখে হবে কিনা তা দেখতে অপেক্ষা করতে হবে পুরো এক বছর।

আগামী ২৮ মার্চ মাওলানা সাদ কান্ধলভির উপস্থিতিতে মালয়েশিয়া ১৮০ দেশের তাবলিগের শুরা ও মুরব্বিদের নিয়ে আলমি মাশোয়ারা অনুষ্ঠিত হবে। যা আগে বিশ্ব ইজতেমা ময়দান টঙ্গীতে অনুষ্ঠিত হতো।

উল্লেখ্য যে, নিজামুদ্দিনের মুরব্বিদের তত্ত্বাবধানে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের শেষ দিন ৩, ৪ ও ৫ জানুয়ারি ২০২০ ঘোষণা করা হয়। ইজতেমার জিম্মাদার মাওলানা শামীম আহমদ অন্যান্য জিম্মাদার ও মুরব্বিদের উপস্থিতিতে মাওলানা সাদ কান্ধলভির সঙ্গে যোগাযোগ সাপেক্ষে আলমি মাশোয়ারায় এ তারিখ নির্ধারণ করেন।

এমএমএস/এমকেএইচ