নিউজিল্যান্ডের সেই মসজিদ মানবপ্রাচীরে ঘেরা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:২২ এএম, ২৩ মার্চ ২০১৯

মুসলমানদের ভালোবাসায় সর্বোচ্চ নিরাপত্তার মানবপ্রাচীর তৈরি করে সমবেদনা ও ভ্রাতৃত্বের পরিচয় দিয়েছে দেশটির আপামর জনসাধারণ। মুসলমানদের মনোবল বৃদ্ধি ও সমবেদনায় নিউজিল্যান্ড জুড়ে আজানা, সালাম ও হিজাব কর্মসূচির পাশাপাশি মানবপ্রাচীর তৈরিও ছিল মানবতার একটি উদাহরণ।

মানুষের প্রতি মানুষের ভালোবাসা এমনই হওয়া চাই। গত শুক্রবার দেশব্যাপী গণমাধ্যমগুলোর আজান সম্প্রচার, প্রিন্টি মিডিয়ায় আরবি শব্দে ‘সালাম’ ছাপানো, পোশাক পরিধানে ‘সম্প্রীতির জন্য হিজাব’সহ নানা কর্মসূচির সঙ্গে সমবেদনা জানাতে আসা সব জাতি শ্রেণীর মানুষ মুসলিমদের ভালোবাসায় নামাজের সময় মানবপ্রাচীর গড়ে তোলাও ছিল একটি।

পুরো নিউজিল্যান্ড জুড়ে প্রতিটি শহরে মুসলিমসহ সব মানুষের নিরাপত্তা ও শান্তির লক্ষ্যে প্রতীকী এ মানব প্রাচীর অনুষ্ঠান আয়োজনে আশা প্রকাশ করছেন এনজেড স্ট্যান্ড এর অর্গানাইজার জর্জ ফিপার্ড।

শান্তির লক্ষ্যে এ মানব প্রাচীর কার্যক্রমের সঙ্গে নিউজিল্যান্ড পুলিশ এবং অকল্যান্ড মুসলিম কমিউনিটির পুরো সমর্থন ছিল বলেও জানান তিনি।

মানব প্রাচীর গড়ে তোলায় তাদের ঘোষণা ছিল এমন যে, ‘মুসলিমরা যাতে শান্তিতে নিরাপদে প্রার্থনা করতে পারে, এ মানব প্রাচীর হোক প্রার্থনাকারীদের নিরাপত্তার বার্তাবাহক।’

ক্যালিফোর্নিয়ার অমুসলমিরাও স্থানীয় একটি মসজিদের বাইরে মুসলিমদের উপাসনালয়ের বাইরে প্রার্থনার সময় নিরাপত্তা প্রদানে একটি মানব প্রাচীর তৈরি করেছিল।

নিউজিল্যান্ডের সব মসজিদেই ধারাবাহিকভাবে উদার, শান্তি, নিরাপত্তা ও মানবতার প্রতীক হিসেবে মানব প্রাচীর তৈরি করবে এনজেড স্ট্যান্ড সংগঠনটি।

এমএমএস/এমএস

আপনার মতামত লিখুন :