জনপ্রতিনিধিরা যে দোয়া পড়বেন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৫ পিএম, ২৫ মার্চ ২০১৯
ফাইল ছবি

দুনিয়ায় প্রতিটি মানুষই যার যার পরিবারের দায়িত্বশীল। দায়িত্বশীল ব্যক্তি যেহেতু তার দায়িত্বের ব্যাপারে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে, তাই প্রত্যেক দায়িত্বশীলকেই আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা জরুরি।

হজরত ইউসুফ আলাইহিস সালাম মিসরের বাদশাহ হওয়ার পর আল্লাহর কাছে রাষ্ট্র পরিচালনার দায়িত্ব যথাযথভাবে পালন এবং সৎকর্মশীল বান্দা হিসেবে নিজেকে গড়ে তুলতে আল্লাহ তাআলার কাছে প্রার্থনা করেন।

আল্লাহ তাআলা হজরত ইউসুফ আলাইহিস সালামের সে প্রার্থনা উম্মতে মুহাম্মাদির জন্য কুরআনের আয়াত হিসেবে নাজিল করেছেন। যাতে তারাও দায়িত্ব পালনে আল্লাহর সাহায্য লাভে প্রার্থনা করেছেন-

رَبِّ قَدْ آتَيْتَنِي مِنَ الْمُلْكِ وَعَلَّمْتَنِي مِن تَأْوِيلِ الْأَحَادِيثِ فَاطِرَ السَّمَاوَاتِ وَالْأَرْضِ أَنتَ وَلِيِّي فِي الدُّنْيَا وَالْآخِرَةِ تَوَفَّنِي مُسْلِمًا وَأَلْحِقْنِي بِالصَّالِحِينَ

উচ্চারণ : রাব্বি ক্বাদ আতাইতানি মিনাল মুলকি ওয়া আল্লামতানি মিন তা’উইলিল আহাদিছি ফাত্বিরাস সামাওয়াতি ওয়াল আরদি আংতা ওয়ালিয়্যি ফিদদুন্‌ইয়া ওয়াল আ-খিরাতি তাওয়াফফানি মুসলিমাও ওয়া আলহিক্বনি বিস-সালিহিন। (সুরা ইউসুফ : আয়াত ১০১)

অর্থ : ‘হে (আমার) প্রভু! আপনি আমাকে রাজ্য দান করেছেন এবং আমাকে বিভিন্ন (স্বপ্নের) তাৎপর্যসহ ব্যাখ্যা শিখিয়ে দিয়েছেন। হে আসমানসমূহ ও জমিনের স্রষ্টা! আপনিই দুনিয়া ও পরকালে আমার অভিভাবক। আপনি আমাকে মুসলিম হিসেবে মৃত্যু দিন এবং আমাকে সৎকর্মশীল অন্তর্ভূক্ত করুন।’

কুরআনুল কারিমে বর্ণিত এ কুরআনি দোয়া শুধু রাষ্ট্রের বিভিন্ন বিভাগের দায়িত্বশীলরাই নয় বরং আল্লাহর সাহায্য লাভে ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রের প্রত্যেক বিভাগে দায়িত্ব পালনকারীদের জন্য পড়া আবশ্যক। আর তাতেই মহান আল্লাহ দ্রুত দায়িত্ব পালনকারী বান্দাকে সাহায্য করবেন।

বিশেষ করে নাগরিক দায়িত্ব পালনকারীর জন্য আল্লাহর কাছে বেশি বেশি প্রার্থনা করা জরুরি। কেননা হাদিসে পাকে প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি সতর্ক করে বলেছেন, ‘দুনিয়াতে প্রত্যেক ব্যক্তিই দায়িত্বশীল, তাকে (দায়িত্বশীলকে) তার দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। রাষ্ট্রে পরিচালককে তার অধিনস্থদের, ইমামকে তার মুসল্লিদের, পরিবারের কর্তাব্যক্তিকে তার পরিবারের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সব দায়িত্বশীলকে নিজ নিজ দায়িত্ব সফলতার সঙ্গে পালন করতে তারই শেখানো ভাষায় প্রার্থনা করার তাওফিক দান করুন। দুনিয়া ও পরকালের সফলতা দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :