বিপদ ও দুর্যোগ থেকে বাঁচতে যে দোয়া পড়বেন আজ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ২০ মে ২০১৯

দুনিয়ার প্রতি কাজের ব্যাপারে আল্লাহর কাছে হিসাব দিতে হবে। আল্লাহর কাছে হিসাব দেয়া থেকে মুক্তি লাভে তার কাছে ধরণা দেয়ার বিকল্প নেই।

বান্দার গোনাহের কারণেই আল্লাহ তাআলা তাদের প্রতি বিপদ ও দুর্যোগ চাপিয়ে দেন। তা থেকে বেঁচে থাকতে রোজাদারের উচিত আল্লাহর কাছে আশ্রয় চাওয়া।

দুনিয়ার যাবতীয় ভূল-ভ্রান্তির হিসা প্রদান এবং বিপদ-দুর্যোগ থেকে বেঁচে থাকতে পড়ুন-

اَللَّهُمَّ لَا تُؤَاخِذْنِيْ فِيْهِ بِالْعَثْرَاتِ، وَأَقِلْنِيْ فِيْهِ مِنَ الْخَطَايَا وَالْهَفَوَاتِ، وَلَا تَجْعَلْنِيْ فِيْهِ غَرْضًا لِلْبَلَايَا وَالْآَفَاتِ، بِعِزَّتِكَ يَا عِزَّ الْمُسْلِمِيْن

উচ্চারণ : আল্লাহুম্মা লা তুআখিজনি ফিহি বিলআছরাতে; ওয়া আক্বিলনি ফিহি মিনাল খাত্বায়া ওয়াল হাফাওয়াতি; ওয়া লা তাঝআলনি ফিহি গারাদান লিলবালায়া ওয়াল আফাতি; বিইযযাতিকা ইয়া ইযযাল মুসলিমিন।

অর্থ : হে আল্লাহ! এদিনে আমাকে আমার ভ্রান্তির জন্যে জিজ্ঞাসাবাদ করো না। আমার দোষ-ত্রুটিকে হিসাবের মধ্যে ধরো না। তোমার মর্যাদার ওসিলায় আমাকে বিপদ-আপদ ও দুর্যোগের লক্ষ্য বস্তুতে পরিণত করো না। হে মুসলমানদের মর্যাদা দানকারী।

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি-
আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পড়ানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন।

সুতরাং রমজানের দ্বিতীয় দশকে আল্লাহ ক্ষমা লাভে অস্রু বিসর্জনের বিকল্প নেই। আল্লাহর কাছে ঈমানদার রোজাদারের চোখের পানির মূল্য অনেক। ঈমানদার যদি আল্লাহর ক্ষমা লাভে অস্রু বিসর্জন দিতেই পারে তবে সে পানি মাটিতে পরার আগেই আল্লাহ তাকে ক্ষমা করে দেবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তার রহমতের ওসিলায় দুনিয়ার যাবতীয় অন্যায় ও খারাপ কাজ থেকে বিরত থেকে ক্ষমা লাভের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমকেএইচ

আপনার মতামত লিখুন :