জামেয়া ইমদাদিয়ার প্রবীণ মুহাদ্দিস সালাহ উদ্দিন লাহুরির ইন্তেকাল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ১৮ অক্টোবর ২০১৯

আল-জামেয়াতুল ইমদাদিয়া কিশোরগঞ্জের প্রবীণ মুহাদ্দিস খ্যাতনামা আলেমে দ্বীন মাওলানা সালাহ উদ্দিন লাহুরি (৮০) ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। গত বৃহস্পতিবার দুপুর ২টা ৪০ মিনিটে কিশোরগঞ্জ সদরের পুরান থানাস্থ আজিমুদ্দীন রোড মসজিদের পাশে নিজ বাসভবনে এ প্রবীণ মুহাদ্দিস শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তিনি দীর্ঘ ৫৫ বছর ধরে জামেয়া ইমদাদিয়ায় ইলমে হাদিসের অধ্যাপনায় নিজেকে নিয়োজিত রেখেছিলেন। কিশোরগঞ্জের কয়েক প্রজন্ম তার ছাত্র। দেশ-বিদেশে ছড়িয়ে আছে তা হাতে গড়া হাজারো মুহাদ্দিস ও মুফাসসির।

এ প্রবীণ মুহাদ্দিস কিশোরগঞ্জ শহরের বয়লা ইমাম বাড়ি জামে মসজিদে বিনা বেতনে দীর্ঘ দিন খতিবের দায়িত্ব পালন করেছেন।

তিনি নিজেও জামিয়া ইমদাদিয়া থেকে পড়ালেখা শেষ করে পাকিস্তানের লাহোরে দীর্ঘদিন অধ্যয়ন করেন। শিক্ষা সমাপ্তির পর তিনি জামিয়া ইমদাদিয়াতে শিক্ষক হিসেবে যোগ দেন।

অসুস্থতার কারণে গত রমজান থেকে দরসে আনুষ্ঠানিক অংশগ্রহণ না থাকলেও মাদরাসায় তাঁর নিয়োগ বহাল ছিল। তার মৃত্যুতে পুরো কিশোরগঞ্জসহ দেশ-বিদেশে অবস্থানকারী তার ছাত্র-শিক্ষক ও শুভাকঙ্ক্ষীদের মাঝে শোকের ছায়া নেমে আসে। অসংখ্য ছাত্র ও ভক্তবৃন্দ তাকে এক নজর দেখতে তার বাড়ি ভিড় করেন।

মৃত্যুকালে তিনি ৪ ছেলে, ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ইলমে হাদিসের দীর্ঘ দিনের খাদেম মুহাদ্দিস সালাহ উদ্দিন লাহুরির জানাজা নামাজ ঐতিহাসিক শহীদী মসজিদে বাদ জুমআ অনুষ্ঠিত হবে।

তার আত্মার মাগফেরাত কামনায় দেশবাসীর কাছে দোয়া চেয়েছে তার পরিবার, ছাত্র ও ভক্তবৃন্দ। আল্লাহ তাআলা ইলমে হাদিসের এ খাদেমকে জান্নাতে সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

এমএমএস/এমএস