অন্ধ ইসরা শুনে শুনেই মুখস্ত করলেন পুরো কুরআন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১:১৯ পিএম, ০৩ নভেম্বর ২০১৯

দৃষ্টি প্রতিবন্ধি যায়নাব ইসরা। ছোটবেলা কুরআন শিখতে পারেনি। শৈশব-কৈশোর পেরিয়ে ৩১ বছর বয়সে এসে শুনে শুনেই পুরো কুরআনুল কারিম মুখস্ত করতে সক্ষম হয়েছেন। ইসরার জন্য এটা আল্লাহ তাআলার এক মহা অনুগ্রহ।

তুরস্কের খাটায় প্রদেশের আলেকজান্দ্রিয়া শহরের সরিসিকির উকুর পরিবারে জন্ম নেয়া ইসরা। উকুর পরিবারের ৫ সন্তানের মধ্যে এক সন্তান হলেন ইসরা। ছোট বেলায় তার পবিত্র কুরআন মুখস্ত করার সুযোগ হয়নি।

গত ৪ বছর আগে তিনি নারীদের এক কুরআন প্রশিক্ষণ কোর্সে ভর্তি হন। কুরআন প্রশিক্ষণ কেন্দ্রে ভর্তি হয়ে শুরু করেন কুরআন শেখা। তারপর শুনে শুনেই মুখস্ত করতে থাকেন পবিত্র কুরআন। ২ বছরে পবিত্র কুরআন মুখস্ত করতে সক্ষম হন।

২০১৭ সালে তুরস্কের কিয়েসারি শহরে অনুষ্ঠিত এক হিফজুল কুরআন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সফলতার সঙ্গে উত্তীর্ণ হন। এরপর বেশ কয়েক বার তিনি পবিত্র কুরআনুল পুরোপুরি পড়ে শুনিয়েছেন।

যায়নাব ইসরার ভাষায়, নারীদের জন্য কুরআন প্রশিক্ষণ কোর্সে ভর্তি হয়েই আমি পবিত্র কুরআনের অডিও ফাইল শুনতে শুরু করি। কুরআন তেলাওয়াতের অডিও ফাইল শুনে শুনেই পুরো কুরআনুল কারিম মুখস্ত করতে সক্ষম হই।

দৃষ্টি প্রতিবন্ধি ইসরার হৃদয়ে থেকে বেরিয়ে আসবে কুরআনের সমুজ্জ্বল আলো। কুরআনের পাখি যায়নাব ইসরা হোক সমাজের সব নারী-পুরুষের জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত।

ইসরার ইচ্ছা শক্তি ও আল্লাহর একান্ত অনুগ্রহই ইসরাকে কুরআন শেখা ও মুখস্ত করার সৌভাগ্য লাভে সহায়তা করেছে। আল্লাহ তাআলা তাকে কুরআনের খাদেম হিসেবে কবুল করুন। আমিন।

এমএমএস/পিআর