৮৩১ বছর আগের কুরআনের পাণ্ডুলিপির প্রদর্শনী

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ০১ মার্চ ২০২১

পুরো কুরআনুল কারিম হাতে লেখা অনেক কঠিন কাজ। সাহাবায়ে কেরামের যুগ থেকে পরবর্তী যুগের অনেকেই এ কষ্টসাধ্য অসামান্য কাজ করেছেন। সম্প্রতি তুরস্কের উত্তরাঞ্চল আনাতোলিয়ার তোকাট জাদুঘরে ৮৩১ বছরের পুরনো একটি পাণ্ডুলিপি সবার পরিদর্শনের জন্য প্রদর্শনীতে রাখা হয়েছে। খবর ডেইলি সাবাহ।

তোকাট জাদুঘর। তুরস্কের উত্তরাঞ্চলীয় প্রদেশে অবস্থিত। জাদুঘর কর্তৃপক্ষ হাতে লেখা কুরআনের এ প্রাচীন পাণ্ডুলিপিটি দর্শনার্থীদের জন্য দেখার জন্য উন্মুক্ত করেছেন।

jagonews24

আনাতোলিয়ার ইতিহাসে হাতে লেখা কুরআনের এ পাণ্ডুলিপি প্রাচীন ঐতিহ্য ও নিদর্শন। আর তাই আনাতোলিয়ার জাদুঘরের প্রদর্শনীতে কুরআনের প্রাচীন পাণ্ডুলিপির মধ্য থেকে একটি রাখা হয়েছে বলে জানান তোকাট প্রদেশের সংস্কৃতি ও পর্যটনবিষয়ক পরিচালক আদেম সাকের।

তোকাট শহরে প্রথম ৮৩১ বছরের পুরোনো পাণ্ডুলিপিটির সন্ধান পাওয়া যায়। তারপর ২০১০ সালে তা উদ্ধার করে কোনয়া প্রদেশের জাদুঘরে রাখা হয়। বর্তমানে পাণ্ডুলিপিটি পুনঃনিরীক্ষণ করে ২০১১ সালে তোকাট স্থানীয় জাদুঘরের প্রদর্শনীতে রাখা হয়েছে।

উল্লেখ্য, কুরআনের পাণ্ডুলিপিতে পাওয়া তথ্য মতে ১১৯০ সালে এটি হাতে লেখা হয়। ৮৩১ বছরের পুরোনো পবিত্র কুরআনুল কারিমের পাণ্ডুলিপিটি তুরস্কের আনাতোলিয়া অঞ্চলের প্রাচীন হাতে লেখা পাণ্ডুলিপি। এটি সবার দেখার জন্য উন্মুক্ত করা হয়েছে।

এমএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]