কাবা শরিফ ও মদিনায় জুমআ পড়াবেন শায়খ সালেহ ও হুজাইফি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:০২ এএম, ৩০ জুলাই ২০২১

হজের পর আজ দ্বিতীয় জুমআ অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে নতুন করে শুরু হয়েছে ওমরাহ কার্যক্রম। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সবার জন্য মসজিদে হারামে নামাজ পড়ার স্বাভাবিক নিয়ম চালু হয়েছে। প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনার প্রাদুর্ভাবের ব্যাপকতার মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে কাবা শরিফ ও মদিনায় খুতবাহ এবং জুমআ অনুষ্ঠিত হবে।

আজ ৩০ জুলাই ২০২১ইং মোতাবেক ২০ জিলহজ ১৪৪২ হিজরি (সৌদিতে) কাবা শরিফ ও মদিনায় খুতবাহ ও জুমআর নামাজ পড়ানোর জন্য হারামাইন কর্তৃপক্ষ দুইজন প্রসিদ্ধ ইমাম ও খতিব নির্বাচিত করেছেন।

আজকের জুমআর খুতবাহ ও নামাজের জন্য ইমাম হিসেবে নির্বাচিত হয়েছেন-
> কাবা শরিফের সম্মানিত প্রসিদ্ধ ইমাম, প্রখ্যাত ইসলামিক স্কলার ও খতিব, শায়খ ড. সালেহ বিন হুমাইদ।
> মদিনার প্রসিদ্ধ ও প্রবীণ খতিব বিশিষ্ট ইসলামিক স্কলার শায়খ ড. আলি আল হুজাইফি।

যথাযথ নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি মেনে মাস্ক ও নিজস্ব মুসাল্লাসহ হজে অংশগ্রহণকারী মসজিদে হারামের নামাজে উপস্থিত হবেন। স্বাস্থ্য নিরাপত্তার সুবিধার্থে নিজ নিজ জায়নামাজ, মাস্ক ও নিরাপদ দূরুত্ব বজায় রেখে নামাজ পড়বেন মুসল্লিরা।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে দ্বিতীয় বারের মতো সীমিত আকারে সুষ্ঠ-সুন্দর ও নিরাপদে হজ সম্পন্ন হয়েছে হজ। নতুন করে ওমরাহ কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১ মহররম সম্ভাব্য ১০ আগস্ট থেকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসল্লিদের ওমরার অনুমতি দেওয়ার পরিকল্পনা করেছে সৌদি সরকার। যথাযথ স্বাস্থ্য বিধি মেনেই পবিত্র নগরী মক্কা-মদিনায় আগের মতো নামাজ, জুমআ ও ওমরাহ কার্যক্রম পরিচালিত হবে।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]