হুইল চেয়ারে কাবা শরিফ তাওয়াফের সুব্যবস্থা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:২০ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১

বয়স্ক অসুস্থ কিংবা চলাচলে অক্ষমদের জন্য আগে থেকেই কাবা শরিফ তাওয়াফে হুইল চেয়ারের ব্যবস্থা ছিল। তবে এবার তাদের জন্য হুইল চেয়ারে সরাসরি কাবা শরিফের মাতাআফে যাওয়ার জন্য বিশেষ রাস্তা তৈরি করেছে হারামাইন কর্তৃপক্ষ। খবর সাদা-এআর ডটকম (sada-ar.com)।

খবরে জানা যায়, বয়স্ক ও চলাচলে অক্ষমদের জন্য হুইল চেয়ারে কাবা শরিফ তাওয়াফের সুবিধার্থে বিশেষ রাস্তার ব্যবস্থা করেছে হারামাইন ব্যবস্থাপনা কমিটি। ফলে অসুস্থ, অক্ষম ও বয়স্করা বিনা প্রতিবন্ধকতায় মসজিদে হারামের কিং আব্দুল আজিজ গেট দিয়ে সরাসরি হুইল চেয়ারে বসেই নিচে মাতআফে চলে যেতে পারবেন।

আগে থেকে এ ব্যবস্থাপনা থাকলেও সরাসরি কাবা শরিফের মাতআফে যাওয়া যেত না। তবে এবার মসজিদুল হারামের সব অংশে ইবাদতকারীদের সহজতার জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শুধু তাওয়াফকারীরাই নয় বরং ইবাদতকারী ছাড়াও ব্যবস্থাপনা কমিটির লোকজন, পরিষ্কার পরিছন্নতা কর্মীরাও হারাম শরিফের এক অংশ থেকে অন্য অংশে সহজেই যেতে পারবেন।

হারামাইন কর্তৃপক্ষ দুই পবিত্র মসজিদের প্রধান তত্ত্বাবধায়ক ও খতিব শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইসির নেতৃত্বে হজ, ওমরাহ ও জিয়ারতকারীদের ইবাদতের সুবিধার্থে বিভিন্ন বিষয় সহজে কার্যকরী ব্যবস্থাগ্রহণ অব্যাহত রাখতে কাজ করছে।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]