নববির আদলে ময়মনসিংহের চরে মসজিদ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ২১ অক্টোবর ২০২১

ময়মনসিংহ সদরের চরখারিচা গ্রামের একটি মসজিদ দেখলে যে কারও চোখ আটকে যাবে। যেখানে দোতলা একটি বাড়িও নেই, সেখানে সুউচ্চ বিশাল মসজিদ। যেন মসজিদে নববির এক রেপ্লিকা।

সৌদি আরবের মসজিদে নববির আদলে এ মসজিদটিতে বৈদ্যুতিক গম্বুজও রয়েছে। অর্থাৎ সুইচ চাপলেই সরে যাবে মসজিদের গম্বুজ, দেখা যাবে আকাশ, দিনের আলোয় আলোকিত হবে ভেতরের অংশ।

জেনে অবাক হবেন যে, প্রায় দুইশো কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে মসজিদটি। ২০১১ সালে কাজ শুরু হলেও এখনো কিছু কাজ শেষ হয়নি।

ময়মনসিংহ সদরের চরখারিচা গ্রামের জামিয়া মাহমুদিয়া আরাবিয়া ইসলামিয়া মাদরাসার কম্পাউন্ডে এ মসজিদের নির্মাণকাজ শুরু হয়। মসজিদটি তৈরির উদ্যোগ নেন মাদরাসার প্রতিষ্ঠাতা আল্লামা মাহমুদুল হাসান।

মসজিদের নির্মাণকাজ শেষ না হলেও চলতি বছর সেটি নামাজের জন্য আনুষ্ঠানিকভাবে খুলে দেওয়া হয়েছে।

মসজিদ ঘুরে দেখা যায়, এর ভেতরে-বাইরে রয়েছে মার্বেল পাথরের কারুকাজ। মুসল্লিদের সুবিধার জন্য রাখা হয়েছে একটি চলন্ত ও ৩টি পায়ে হাটা সিঁড়ি। তবে চলন্ত সিড়ি এখনও চালু হয়নি।

চার তলা মসজিদের প্রতি তলায় রয়েছে ১৯টি করে কাতার। প্রতি কাতারে ১১০ জন করে মোট ৮ হাজার ৪০ জন একসাথে নামাজ আদায় করতে পারবে বলে জানিয়েছে মসজিদ কর্তৃপক্ষ।

এনএইচ/কেএসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]