কাবা শরিফ-মদিনায় জুমাতুল বিদার নামাজ পড়াবেন যারা

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ এএম, ২৯ এপ্রিল ২০২২

আজ জুমাতুল বিদা। কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে ১৪৪৩ হিজরির রমজান মাসের শেষ জুমায় যথাযোগ্য মর্যাদায় খুতবা ও নামাজ অনুষ্ঠিত হবে। দুই পবিত্র মসজিদে জিয়ারতকারী, ইতেকাফকারী ও ওমরা পালনকারী রোজাদার মুমিন মুসলমান আজ জমাতুল বিদায় অংশগ্রহণ করবেন। হারামাইন কর্তৃপক্ষের নির্ধারিত জনপ্রিয় ইমামদের খুতবা শুনে এবং তাদের ইমামতিতে নামাজ পড়ে হৃদয় জুড়াবেন।

রমজান উপলক্ষ্যে জিয়ারতকারী ও ওমরাহ পালনকারীদের প্রচণ্ড ভীড়ের মাঝেও যথাযথ নিরাপত্তা ও স্বাস্থ্যবিধির প্রতি যথাযথ নজরদারি করছেন হারামাইন কর্তৃপক্ষ। নিয়ম মেনেই দুই পবিত্রতম স্থানে খুতবা এবং নামাজ অনুষ্ঠিত হবে।

আজ ২৯ এপ্রিল ২০২২ইং মোতাবেক ২৮ রমজান ১৪৪৩ হিজরি (সৌদিতে)। হারামাইন কর্তৃপক্ষ জুমাতুল বিদায় মুসলিম উম্মাহর প্রতি রমজানসহ সমকালীন বিষয়ের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরতে এবং জুমার নামাজ পড়াতে প্রবীণ দুইজন প্রসিদ্ধ ইসলামিক স্কলারকে খতিব হিসেবে নির্বাচিত করেছেন। নির্বাচিত দুই খতিব হলেন-

কাবা শরিফ
কোরআনের প্রসিদ্ধ কারি প্রখ্যাত আলেমে দ্বীন ও ইসলামিক স্কলার শায়খ ড. আব্দুল্লাহ আওয়াদ আল-জুহানি।

মসজিদে নববি
মদিনার মসজিদে নববির প্রবীণ ইমাম ও খতিব শায়খ ড. আব্দুল্লাহ বিন আব্দুর রহমান আল-বুয়াইজান।

যথাযথ নিরাপত্তার মধ্যেই মুসল্লিরা রমজানের প্রথম জুমার খুতবা শুনবেন এবং জুমার নামাজে অংশগ্রহণ করবেন।

উল্লেখ্য, চাঁদ দেখা সপেক্ষে সৌদিতে ০১ কিংবা ০২ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে পারে। আগামীকাল ৩০ এপ্রিল (শনিবার) সৌদি কর্তৃপক্ষ শাওয়ালের চাঁদ অনুসন্ধান করবেন। শনিবার ৩০ এপ্রিল চাঁদ দেখা গেলেই ১ মে রোববার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে। চাঁদ দেখা না গেলে রোজা ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে ২ মে রোববার ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

এমএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]