যারা এখনো ৬ রোজা রাখেননি; তারা কী করবেন?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২৩ মে ২০২২

শাওয়াল মাস শেষের পথে। এ সপ্তাহে রোজা রাখা শুরু না করলে বছরজুড়ে রোজার সওয়াব পাওয়ার সুযোগও হাতছাড়া হয়ে যাবে। তাই যারা এখনো শাওয়ালের ৬ রোজা রাখেননি, তাদের জন্য চলতি সপ্তাহই শেষ সুযোগ!

যারা রমজান মাসজুড়ে রোজা পালন করেছেন; বছরজুড়ে রোজা রাখার সাওয়াব পাওয়ার এ সুযোগ তাদের জন্যই নির্ধারিত। তাই রমজানের রোজা পালনকারীদের মধ্যে যারা এখনো শাওয়ালের ৬ রোজা রাখেননি, তাদের জন্য শেষ সুযোগ চলতি সপ্তাহ। নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

‘যে ব্যক্তি রমজানের রোজা রাখার পরপরই শাওয়াল মাসে ৬টি রোজা পালন করে। তবে সে যেন সারা বছরই সিয়াম বা রোজা পালন করল।’ (তিরমিজি)

অন্য হাদিসে এসেছে, হজরত আবু আইয়ুব আনসারি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি রমজান মাসের রোজা রাখলো এবং শাওয়াল মাসে ৬টি রোজা রাখলো, এটি (শাওয়ালের ৬ রোজা) তার জন্য সারাবছর রোজা রাখার সমতুল্য।’ (মুসলিম)

বছরজুড়ে রোজা রাখার শেষ সুযোগ

বছরজুড়ে রোজার সাওয়াব পাওয়ার সুযোগ এখনো বাকি আছে। যারা এখনো শাওয়াল মাসের ৬ রোজা রাখেননি তাদের জন্য এ সপ্তাহই (২৪-৩১ মে) শেষ সুযোগ। শাওয়াল মাস যদি ২৯ দিনে হয় তবে মাসটির আরও ৮ দিন বাকি আছে। আর যদি মাসটি ৩০ দিন পূর্ণ হয়, তবে আরও ৯ দিন সময় পাওয়া যাবে।

যারা শাওয়ালের ৬ রোজা রাখতে চান...

২৪ ও ২৫ মে মোতাবেক (২২ ও ২৩ শাওয়াল) মঙ্গল ও বুধবার রাতে সেহরি খেয়ে রোজা রাখা শুরু করলে ২৯ শাওয়াল তাদের ৬টি রোজা পূর্ণ হয়ে যাবে। আর এ রোজা পালনের মাধ্যমেই পেয়ে যাবেন সারাবছর রোজা রাখার সাওয়াব।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শাওয়ালের ফজিলতপূর্ণ ৬টি রোজা রাখার মাধ্যমে সারাবছর রোজার সাওয়াব পাওয়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এসইউ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]