কাবা শরিফ-মদিনায় হজের মাসের প্রথম জুমা পড়াবেন যারা

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:১৫ এএম, ০১ জুলাই ২০২২

১৪৪৩ হিজরির হজের মাস জিলহজের প্রথম জুমা আজ। পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে বিশ্ববিখ্যাত দুই ইসলামিক স্কলার আজকের জুমায় খুতবা দেবেন, হাজিদের উদ্দেশ্যে নসিহত পেশ করবেন এবং জুমার নামাজ পড়াবেন। যথাযথ স্বাস্থ্যবিধি ও নিরাপত্তার সঙ্গেই খুতবাহ শুনে এবং নামাজ পড়ে হৃদয় জুড়াবেন জিয়ারতকারী, হজ ও ওমরাহ পালনকারীরা।

আজ ০১ জুলাই ২০২২ইং মোতাবেক ০২ জিলহজ ১৪৪৩ হিজরি (সৌদিতে)। প্রতি সপ্তাহের মতো পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে আজ হজের মাসের প্রথম জুমা অনুষ্ঠিত হবে।

হারামাইন কর্তৃপক্ষ হজ উপলক্ষ্যে আসা মুসল্লিদের উদ্দেশ্যে করণীয় তুলে ধরতে পবিত্র দুই মসজিদে বিশ্ববিখ্যাত দুইজন প্রসিদ্ধ ইসলামিক স্কলারকে আজকের জুমায় খতিব হিসেবে নির্বাচিত করেছেন। নির্বাচিত দুই খতিব হলেন-

> কাবা শরিফ

প্রখ্যাত ইসলামিক স্কলার, প্রবীণ ইমাম ও খতিব শায়খ ড. ফয়সাল বিন মাজিল গাজাওয়ায়ি।

> মসজিদে নববি

মদিনার প্রসিদ্ধ ইসলামিক স্কলার, প্রবীণ ইমাম ও খতিব শায়খ ড. আহমাদ বিন তালেব হামেদ।

মুসল্লিরা নিজ নিজ বিছানা নিয়ে আসবে, ফেসমাস্ক ব্যবহার করবে এবং নিরাপদ দূরত্ব বজায় রেখে মসজিদে অবস্থান করবে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই মুসল্লিরা খুতবাহ শুনবেন এবং নামাজ আদায় করবেন।

উল্লেখ্য, এ বছর আগামী ৮ জুলাই মোতাবেক ৯ জিলহজ শুক্রবার ঐতিহাসিক আরাফার ময়দানে হাজিরা উপস্থিত হবেন। অনুষ্ঠিত হবে পবিত্র হজ। পরদিন ৯ জুলাই মোতাবেক ১০ জিলহজ শনিবার সৌদিতে যথাযোগ্য মর্যাদায় অনুষ্ঠিত হবে কোরবানি।

এমএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]