আল্লাহর সঙ্গে সাক্ষাৎ হবে যে আমলে

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ১৩ আগস্ট ২০২২

মানুষ আল্লাহর ভালোবাসার সৃষ্টি। মানুষকে পরকালে মুক্তি ও কল্যাণ দিতে মহান আল্লাহ তাআলা অনেক আমলের উপলক্ষ্য দিয়েছেন। যেসব আমল করলে বান্দা সহজে মুক্তি কল্যাণ পাবে। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এমন একটি ছোট্ট আমলের কথা বলেছেন, যে আমলে আল্লাহর সাক্ষাৎ যেমন নিশ্চিত, তেমনি জান্নাতও সুনিশ্চিত। ছোট্ট আমলটি কী?

আল্লাহ তাআলা মানুষকে বড় মায়া করে ভালোবেসে সৃষ্টি করেছেন। মানুষের কল্যাণে দুনিয়াতে পাঠিয়েছেন অনেক নবি ও রাসুল। পরকালের সীমাহীন জীবনে সুখ ও শান্তির তৈরি করেছেন জান্নাত। বিশেষ ব্যক্তিদের জন্য রেখেছেন মহান প্রভুর সাক্ষাৎ। তাওহিদের স্বীকৃতির ছোট্ট একটি আমলেই এসব নেয়ামতগুলো পাওয়া সম্ভব। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসে পাকে তা সুস্পষ্টভাবে তুলে ধরেছেন-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ তাআলা ছাড়া কোনো ইলাহ ( ইবাদাতের উপযুক্ত উপাস্য) নেই এবং আমি আল্লাহর রাসুল। যে কোনো বান্দা সন্দেহাতীতভাবে এ বাক্য দুটির ওপর ঈমান আনবে, সে আল্লাহ তাআলার সঙ্গে এমন অবস্থায় সাক্ষাৎ করবে যে, সে জান্নাত থেকে বঞ্চিত হবে না।’ (মুসলিম, নাসাঈ, বাইহাকি)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ হাদিসের শিক্ষা গ্রহণ করে তাঁর প্রতি পরিপূর্ণ বিশ্বাস স্থাপন এবং বিশ্বনবিকে সর্বশেষ নবি ও রাসুল হিসেবে স্বীকৃতি দানের মাধ্যমে আল্লাহর সাক্ষাৎ এবং জান্নাত পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।