বিশ্ববরেণ্য আলেম ড. ইউসুফ আল কারাজাভির ইন্তেকাল

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২২

বিশ্ববরেণ্য ইসলামিক স্কলার আল্লামা শায়খ ড. ইউসুফ আল কারাজাভি (৯৬) বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। খবর আল-আরাবিয়া ডটনেট। তিনি একজন প্রবীণ মিশরীয় আলেম ছিলেন।

শায়খ ড. ইউসুফ আল কারাজাভি ১৯২৬ সালের ৯ সেপ্টেম্বর মিশরে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একজন মিশরীয় ইসলামিক স্কলার। ইসলামিক বিভিন্ন বিষয়ে লেখা তার কয়েকশ গ্রন্থ রয়েছে। সবগুলোই পাঠক মহলে ব্যাপক সমাদৃত। আল জাজিরা টেলিভিশনে শরিয়াহ এবং জীবন নামক তার অনুষ্ঠান তাকে পৃথিবীব্যাপী পরিচিত করে তোলে।

১৯৫৩ সালে মিশরের আল আজহার বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতক সম্পন্ন করেন। এরপর স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। মিশরের ইসলামী দল মুসলিম ব্রাদারহুডের সক্রিয় সদস্য ছিলেন তিনি। ১৯৬১ সালে মিশর ত্যাগ করে অদ্যাবধি তিনি কাতারে বসবাস করে আসছিলেন। এর মধ্যে ২০১১ সালে একবার তিনি মিশর যান।

ড. ইউসুফ আল কারাজাভি ১৯৭৭ সালে কাতার বিশ্ববিদ্যালয়ের শরিয়াহ ফ্যাকাল্টি প্রতিষ্ঠা করেন। একই সময় তিনি সেন্টার ফর সিরাহ অ্যান্ড সুন্নাহ রিসার্চ প্রতিষ্ঠা করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এর সভাপতি ছিলেন।

১৯৯৭ সালে ইউরোপিয়ান কাউন্সিল ফর ফতোয়া অ্যান্ড রিসার্চ প্রতিষ্ঠা করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এ ছাড়াও ২০০৪ সালে প্রতিষ্ঠিত ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর মুসলিম স্কলার্সের প্রধান হিসেবেও দীর্ঘ ১৪ বছর দায়িত্ব পালন করে গেছেন। ২০১৩ সালে কাতার শায়খ ড. ইউসুফ আল কারাজাভিকে নাগরিকত্ব দেন।

বিশ্ববরেণ্য আলেম ও ইসলামিক স্কলার আল্লামা শায়খ ড. ইউসুফ আল কারাজাভিকে আল্লাহ তাআলা জান্নাতের উচ্চ মাকাম দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।