মৃতের জন্য সাদকা হবে যেসব আমল

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৪ অক্টোবর ২০২২

মানুষ যখন মৃত্যুবরণ করে তখন তার আমলের সুযোগও বন্ধ হয়ে যায়। কিন্তু তিনটি আমলের সওয়াব বন্ধ হয় না। সাদাকাহ জারিয়া। এমন জ্ঞান যা দ্বারা মানুষ উপকৃত হয় এবং নেক সন্তান যে তার (মৃতের জন্য দোয়া করে।

হ্যাঁ, তিনটি আমলের বিনিময়ে মৃতব্যক্তি সওয়াব পেতে থাকবে। এ সওয়াব কখনো বন্ধ হবে না। হাদিসের বর্ণনায় তা ওঠে এসেছে-

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মানুষ যখন মৃত্যু বরণ করে তখন তার আমলের সুযোগও বন্ধ হয়ে যায়। কিন্তু তিনটি আমলের সওয়াব বন্ধ হয় না।

এক. সাদাকাহ জারিয়া।

দুই. এমন জ্ঞান যা দ্বারা মানুষ উপকৃত হয়।

তিন. নেক সন্তান যে তার জন্য দোয়া করে।’ (আবু দাউদ)

সাদাকাহ জারিয়া কী?

জনকল্যাণমূলক কাজ জীবদ্দশায় করা। তা থেকে মানুষ যতদিন উপকার পাবে, ততদিন তার আমলনামায় সওয়াব জারি থাকবে। যেমন- মসজিদ, মাদরাসা, গভীর নলকূপ, কবরস্থান, ব্রীজ, কালভার্ট ইত্যাদি। এসব স্থাপনা যতদিন স্থায়ী হবে, ততদিন মৃতের আমলনামায় সওয়াব জমা হতে থাকবে।

এমন জ্ঞান যা দ্বারা মানুষ উপকৃত হয়; এটা কী?

ইসলামি জ্ঞানের খেদমত করা। মানুষের জন্য উপকার হয় এমন জ্ঞানের খেদমত করা বা এর প্রচার-প্রসার করা। কাউকে ইলমে দ্বীন, কোরআন-হাদিস ও ইসলামি জ্ঞান শেখানো। ইসলামি বই লিখে যাওয়া। এটি হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উত্তম। এসব মাধ্যমে যতদিন ইলম ও উপকারিতা চলতে থাকবে ততদিন মৃতের আমলনামায় সওয়াব জমা হতে থাকবে।

নেক সন্তান যে তার জন্য দোয়া করে

নেককার সন্তান এই দুনিয়ার জন্য যেমন বরকতময় তেমনি আবার পরকালেরও সঞ্চয়পত্র। তাই সব বাবা-মায়ের উচিত, সন্তানদের ইসলামি শিক্ষায় কিংবা এমন শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা; যাতে তারা জীবনের প্রতিটি পদে পদে নীতি নৈতিকতা ও জবাবদিহিতামূলক জীবন যাপন করে। অন্যায় থেকে দূরে থাকে। তাদের কথা ও কর্ম যেন তাদের বাবা-মায়ের পরকালের মুক্তির কারণ হয়। এসব সন্তান যতদিন বাবা-মায়ের জন্য দোয়া করবে ততদিন মৃতের আমলনামায় সওয়াব জমা হতে থাকবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে এ হাদিসের ওপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।