Jago News logo
Banglalink
ঢাকা, সোমবার, ২৬ জুন ২০১৭ | ১২ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

নামাজে একাগ্রতার প্রয়োজনীয়তা


মুহাম্মদ ছাইফুল্লাহ

প্রকাশিত: ০৪:০৭ পিএম, ০৫ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার | আপডেট: ০৪:১৩ পিএম, ০৫ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
নামাজে একাগ্রতার প্রয়োজনীয়তা

নামাজ ইসলামের দ্বিতীয় রুকন, যা প্রাপ্ত বয়স্ক সব মুসলমানের আদায় করা ফরজ। আল্লাহ তাআলা পরকালে হাশরের ময়দানে সর্ব প্রথম নামাজের হিসাব নেবেন। যে ব্যক্তির নামাজের হিসাব সহজ হবে তার পরবর্তী সব কাজের হিসাবও সহজ হবে। তাই সঠিকভাবে নামাজ আদায় করতে হবে। আর নামাজ সহিহ ও সঠিক হওয়ার জন্য একাগ্রতার প্রয়োজনীয়তা অনেক জরুরি।

নামাজের একাগ্রতার বাস্তব শিক্ষা রয়েছে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নামাজে। এ কারণেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মাতে মুহাম্মাদিকে নামাজের ব্যাপারে তাঁকে অনুসরণ করার কথা বলেছেন। হাদিসে এসেছে, ‘তোমরা সেভাবে নামাজ আদায় কর; যেভাবে আমাকে নামাজ আদায় করতে দেখেছ। (বুখারি, মুসলিম ও মিশকাত)

হাদিসের নির্দেশ অনুযায়ী নামাজ আদায়ের মধ্যেই রয়েছে কুরআনের আয়াতের সঠিক বাস্তবায়ন হবে। তখনই বান্দার নামাজ হবে স্বার্থক এবং সফল। কেননা আল্লাহ তাআলা বলেন, ‘নিশ্চয় নামাজ সব অশ্লীল ও অন্যায় কাজ থেকে বিরত রাখে।’

নামাজকে সঠিকভাবে আদায় করতে, নামাজে পরিপূর্ণ একাগ্রতা আনতে যে বিষয়টি জরুরি তা হলো- নামাজে আমরা যা পড়ি তা হৃদয় দিয়ে উপলব্দি করা। নামাজে পঠিক সুরা এবং দোয়াগুলোর অর্থ হৃদয় দিয়ে অনুভ করা জরুরি।

নামাজ আদায় করার সময় আমরা যেসব সুরা ও দোয়া পড়ি, এগুলোর অর্থ ও ভাব না জানার কারণেই অধিকাংশ সময় একাগ্রতায় বিঘ্ন ঘটে। নামাজে মনোযোগী হওয়া যায় না। না বুঝে কোনো কাজ করলে তা গুরুত্বহীন মনে হয়। আর গুরুত্বহীনতার কারণে মানুষের মনের একাগ্রতা নষ্ট হয়।

পক্ষান্তরে ইবাদত করতে হয় একাগ্রতার সাথে। আর নামাজে একাগ্রতা তৈরি হবে তখনই যখন নামাজের শুরু হতে শেষ পর্যন্ত একজন নামাজি ব্যক্তি আল্লাহর সামনে দাঁড়িয়ে যা বলে, তা বুঝে শুনে বলে। অর্থাৎ কোনো ব্যক্তি যখন নামাজ আদায় করে, তখন নামাজে পঠিত সুরা ও দোয়াগুলো অর্থসহ জেনে বুঝে পড়া।

যখনই মানুষ নামাজে পঠিত সুরা এবং দোয়াগুলোর অর্থ বুঝতে সক্ষম হবে তখনই নামাজের মধ্যে একাগ্রতা তৈরি হবে। আর একাগ্রতা ও একনিষ্ঠতার সঙ্গে নামাজ আদায় করলে তা হবে বান্দার জন্য স্বার্থক এবং সুন্দর।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে একাগ্রতা ও একনিষ্ঠতার সঙ্গে নামাজ আদায় করার তাওফিক দান করুন। পরকালে সহজে নামাজের হিসাব প্রদানের মাধ্যমে সহজে সব কাজের হিসাব প্রদান করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

আপনার মন্তব্য লিখুন...

 
Jagojobs