গোনাহমুক্ত পবিত্র জীবন লাভের দোয়া


প্রকাশিত: ০৬:৪৯ এএম, ১৪ জানুয়ারি ২০১৭

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজে দাঁড়িয়ে তাকবিরে তাহরিমা ও ক্বিরাত পাঠের মধ্যবর্তী সময়ে কিছুক্ষণ নিরব থাকতেন। এ সময় তিনি এমন এক দোয়া পড়তেন যা গোনাহমুক্ত জীবন লাভ এবং পূতঃপবিত্র থাকার এক অনন্য দোয়া।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহুর বর্ণনায় এবং তাঁর জিজ্ঞাসাবাদে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়াটি পাঠ করেন। দোয়াটি হলো-

Doa
উচ্চারণ
আল্লাহুম্মা বাই’দ বাইনি, ওয়া বাইনা খাত্বা-ইয়া-ইয়া, কামা বাআ’দতা বাইনাল মাশরিকে ওয়াল মাগরিবে।
আল্লাহুম্মা নাক্কিনি মিনাল খাত্বা-ইয়া, কামা ইউনাক্কাছ ছাওয়াবুল আবইয়াদু মিনাদ দানাসি।
আল্লাহুম্মাগসিল খাত্বা-ইয়া-ইয়া বিলমায়ি’ ওয়াছ-ছালঝি, ওয়াল বারদি। (বুখারি, মুসলিম, আবু দাউদ, নাসাঈ ও মিশকাত)

অর্থ
হে আল্লাহ! আমার গোনাহ’র সঙ্গে আমার এমন দূরত্ব তৈরি করে দাও, যেমনিভাবে তুমি পূর্ব এবং পশ্চিমের মধ্যে দূরত্ব সৃষ্টি করেছো।
হে আল্লাহ! আমার গোনাহ ও ভুল-ত্রুটি থেকে আমাকে এমনভাবে পূতঃ-পবিত্র করো, যেমনিভাবে সাদা কাপড় ময়লা থেকে পরিষ্কার করা হয়।
হে আল্লাহ! তুমি আমার যাবতীয় গোনাহ এবং ত্রুটি-বিচ্যুতিগুলো পানি, বরফ এবং শিশির দ্বারা ধুয়ে দাও।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পঠিত এ দোয়াটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দোয়া। এ দোয়ার ভাষা, ভাব ও অর্থ অত্যন্ত হৃদয়গ্রাহী। যে কারণে বিশ্বনবি এ দোয়াটি নামাজে ছানা হিসেবে পাঠ করতেন। এটা উম্মতে মুসলিমার জন্য উত্তম শিক্ষা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে গোনাহমুক্ত পবিত্র জীবন লাভে নামাজের ভিতরে এবং বাইরে এ দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। গোনাহমুক্ত পবিত্র জীবন গঠন করে পরকালের চিরস্থায়ী জীবনের সফলতা লাভ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

আপনার মতামত লিখুন :