Jago News logo
Banglalink
ঢাকা, বুধবার, ২৮ জুন ২০১৭ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

‘শ্রেষ্ঠ মসজিদ স্থাপত্য’ পুরস্কার পেল তিন মসজিদ


ধর্ম ডেস্ক

প্রকাশিত: ০৩:০২ পিএম, ১৬ মার্চ ২০১৭, বৃহস্পতিবার | আপডেট: ০৪:০০ পিএম, ১৬ মার্চ ২০১৭, বৃহস্পতিবার
‘শ্রেষ্ঠ মসজিদ স্থাপত্য’ পুরস্কার পেল তিন মসজিদ

মধ্যপ্রাচ্যের তিনটি মসজিদ তাদের স্থাপত্য শিল্পের জন্য ‘শ্রেষ্ঠ মসজিদ স্থাপত্য-আল-ফাউজান’ পুরস্কার লাভ করেছে। এবারের প্রতিযোগিতায় পুরস্কার প্রাপ্ত মসজিদ তিনটি হলো- কাতারের শিয়ারেব মসজিদ (Msheireb Mosque), সংযুক্ত আরব আমিরাতের শেখ সালামা মসজিদ এবং বাহরাইনের আরকেপিটা (Arcapita Mosque) মসজিদ। খবর আরব নিউজ।

গত বছর পারস্য উপসাগরীয় অঞ্চলের দেশসমূহ থেকে ১২২ মসজিদের স্থাপত্য শিল্পের তথ্য জমা পড়ে। ২০১৭ সালে এ প্রতিযোগিতার ফলাফল প্রকাশের কথা ছিল। এরই ধারাবাহিকতায় ১২২টি মসজিদের মধ্য থেকে উল্লেখিত তিনটি মসজিদকে ‘শ্রেষ্ঠ মসজিদ স্থাপত্য’ পুরস্কার প্রদান করা হলো।

Mosjid

এবারের প্রতিযোগিতায় সৌদি আরবের ৭১টি মসজিদ, আরব আমিরাতের ১৫টি মসজিদ, বাহরাইনের ১১টি মসজিদ, আম্মানের ১৪টি মসজিদ, কাতারের ৮টি মসজিদ এবং কুয়েতের ৩টি মসজিদকে নির্বাচিত করা হয়।

চূড়ান্ত প্রতিযোগিতায় কাতারের শিয়ারেব, আরব আমিরাতের শেখ সালামা এবং বাহরাইনের আরকেপিটা মসজিদ ‘শ্রেষ্ঠ মসজিদ স্থাপত্য’ পুরস্কার লাভ করে।

Mosjid

উল্লেখ্য যে, ২০১৪ সাল থেকে সৌদি আরবের পূর্বাঞ্চলীয় শহর আল-খাবারের অধিবাসী ধনকুবের শাইখ আবদুল লতিফ ফাউজান সুন্দর মসজিদ নির্ধারণে এ প্রতিযোগিতার উদ্যোগ গ্রহণ করেন। এ পুরস্কার প্রতিযোগিতার দ্বিতীয় ধাপ।

পুরস্কার হিসেবে উক্ত তিন মসজিদকে ২ মিলিয়ন সৌদি রিয়াল পুরস্কার প্রদান করেন। এ প্রতিযোগিতার জন্য ৬০ মিলিয়ন সৌদি রিয়াল ফান্ড গঠন করা হয়েছে।

Mosjid

এবার শুরু হবে তৃতীয় ধাপের প্রতিযোগিতার জন্য মসজিদের স্থাপত্য বিষয়গুলোর জন্য মুসলিম বিশ্বের নিকট তথ্য প্রমাণ আহ্বান করা হবে।

চারটি বিভাগ সামনে নিয়ে বিচারকরা তাদের কার্যক্রম পরিচালনা করেন। বিভাগ চারটি হলো-
>> মসজিদটিকে হতে হবে ঐতিহাসিক মসজিদ;
>> কেন্দ্রীয় মসজিদ;
>> জুমআ মসজিদ এবং
>> স্থানীয় মসজিদ।

‘শ্রেষ্ঠ মসজিদ স্থাপত্য’ প্রতিযোগিতার সচিব ড. ইবরাহিম আল-নাঈমি বলেন, ‘নকশা, নির্মাণশৈলী এবং মসজিদ রক্ষণাবেক্ষণে সর্বোত্তম সচেতনা সৃষ্টির লক্ষ্যে তাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

এমএমএস/পিআর

আপনার মন্তব্য লিখুন...

 
Jagojobs