জীবন ও সম্পর্কের বৈধ মাধ্যম বিয়ে

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১:৪৬ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৭
জীবন ও সম্পর্কের বৈধ মাধ্যম বিয়ে

ইসলাম জীবন ও যৌনতার বাস্তবতাকে অকপটে স্বীকার করে। বিয়ের মাধ্যমে পাশবিক বিশৃঙ্খলামুক্ত জীবন ও যৌনতাকে ইসলাম বৈধতা দিয়েছে।

যৌনতার উশৃঙ্খলতাসহ বিশ্ব মানবতাকে অন্ধকার থেকে আলোর পথ দেখতেই আল্লাহ তাআলা শান্তির দূত হিসেবে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে প্রেরণ করছেন। নাজিল করেছেন পবিত্র কুরআনুল কারিম।

কথা-বার্তা, আচার-আচরণ, চিন্তা-চেতনা, স্বভাব-চরিত্রসহ সর্বক্ষেত্রেই কুরআনের আলোকে প্রিয়নবি দেখিয়েছেন সঠিক পথ। যৌনতাকে পাশবিকতায় না নিয়ে মানব বংশ বৃদ্ধি ও সংরক্ষণ করতে এবং পাশাবিক উন্মাদনায় উদ্বুদ্ধ না হয়ে বিয়ে প্রথার প্রতি গুরুত্ব প্রদান করেছে ইসলাম।

জীবন ও যৌনতার উত্তম ব্যবস্থা হলো বিয়ে। যে সব কারণে যৌনস্খলনের সৃষ্টি হয়, বিয়ের মাধ্যমে সে সবের প্রতিবিধান তথা সমাধান করেছে ইসলাম।

এক কথায় যৌন চাহিদা পূরণের বৈধ আয়োজনকে ইসলাম একেবারেই সহজ করেছে। তাইতো প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে বিয়ে খরচ কম ও সহজ, সে বিয়েই বরকতপূর্ণ।’ (বয়হাকি)

যুবকদেরকে প্রতি প্রিয়নবির আহবান
রাসুলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘বিয়ের ফলে যুবকদের দৃষ্টি অবনত থাকবে আর গুপ্তাঙ্গ থাকবে পবিত্র। যে যৌন ক্ষমতার যথার্থ প্রবাহের ওপর নির্ভরশীল মানব অস্তিত্ব ও তার পবিত্রতা। সে যৌনতার ব্যাপারে অপবিত্রতা তথা পাশবিকতার সব পথ বন্ধ করে দিয়েছে ইসলাম।

আবার লোভাতুর দৃষ্টি ও অবাধ মেলামেশা যেহেতু যৌনাপরাধের মূল উৎস, তাই এগুলোকে ইসলাম পরিষ্কারভাবে নিষেধ করে দিয়েছে।

সুস্থ ও সুশৃঙ্খল পথে যৌন কামনা পূরণের মাধ্যমে বৈধ মানব বংশ বৃদ্ধির প্রতি উদ্বুদ্ধ করেছেন প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। তিনি বলেন, ‘তিন ব্যক্তিকে সাহায্য করা আল্লাহর কর্তব্য হয়ে যায়। আর তারা হলো-
>> আজাদি চুক্তিবদ্ধ গোলাম- যে তার রক্তমূল্য আদায় করতে চায়।
>> পবিত্রতার মানসে বিয়ে বন্ধনে আবদ্ধ ব্যক্তি এবং
>> আল্লাহর পথের মুজাহিদ। (তিরমিজি)

পরিশেষে..
যেহেতু বিয়ের মাধ্যমে একজন মু’মিন বান্দা আল্লাহর সমীপে পবিত্র ওয়ে ওঠার পথ খুজে পায় এবং বিয়ে করা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহিস সালামসহ সব নবি-রাসুলের আদর্শ। তাই জীবন যৌনতার পরিশুদ্ধতায় বিয়ের মাধ্যমে যুবকের চরিত্র পবিত্র রাখা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর যুবকদের যৌনতার পাশবিক বিশৃঙ্খলা থেকে হেফাজতে করে বিয়ের মাধ্যমে উত্তম যৌন সম্পর্ক স্থাপনের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর