১৬ বছর পর ‘বাবুর রহমা’য় জুমআর নামাজ আদায়

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯

মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মোকাদ্দাস। এ পবিত্র মসজিদের বাবুর রহমাহ নামক স্থানটি ২০০৩ সাল থেকে ইসরাইলি দখলদার বাহিনী অন্যায়ভাবে অবরুদ্ধ করে রাখে। অবশেষে গত শুক্রবার জেরুজালেমের গ্র্যান্ড মুফতি শেখ মোহাম্মদ হোসাইনের নেতৃত্বে শত শত ফিলিস্তিনি বাবুর রহমায় প্রবেশ করে এবং জুমআর নামাজ আদায় করে। খবর ওয়াফা।

গত ১৬ বছর ধরে দখলদার ইসরাইলি কর্তৃপক্ষ মুসলমানদেরকে বাবুর রহমায় প্রবেশ এবং জুমআর নামাজ আদায় থেকে বঞ্চিত করে রাখে। ফলে স্থানীয় মুসলিম অধিবাসীদের অন্য অঞ্চলে গিয়ে জুমআর নামাজ আদায় করতে হতো।

ফিলিস্তিনের ধর্মপ্রাণ মুসলমান বাবুর রহমার আঙিনায় প্রবেশ করে ইসলাম ও মুসলিম জাতীয়তাবাদের স্লোগান দেয়ার পাশাপাশি ফিলিস্তিনের পতাকা তুলে ধরে।

jagonews

উল্লেখ্য যে, ইসলাম ধর্মে বিশ্বাসী প্রতিটি মানুষই এ স্থানটিকে তাদের তৃতীয় সর্বোচ্চ পবিত্রতম স্থান হিসেবে মনে করে। আর ইসরাইলি দখলদার বাহিনীদের বিশ্বাস হলো এ স্থানে প্রাচীনকালে তাদের দু’টি উপাসনালয় বিদ্যমান ছিল।

ফলে ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুসালেম দখল করে নেয়। আর ১৯৮০ সালে তারা পুরো শহরটিই দখল করে নেয়। তারা এ পবিত্র শহরটিকে তাদের রাজধানী হিসেবে ঘোষণা করে। যদিও আন্তর্জাতিক মহলে তাদের দাবি ও ঘোষণা সমর্থিত হয়নি।

এমএমএস/আরআইপি

আপনার মতামত লিখুন :