উপদ্বীপে নির্মিত দৃষ্টিনন্দন ইসলামিক জাদুঘর

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১:০৫ পিএম, ২০ জানুয়ারি ২০২১

পানির মাঝে অনন্য এক শিল্পকর্ম মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশ কাতারের ‘দোহা ইসলামিক আর্ট মিউজিয়াম’। ইসলামী শিল্প ও সভ্যতা সম্পর্কিত বিভিন্ন ঐতিহাসিক ও মূল্যবান জিনিসসহ অনন্য সব শিল্পকর্মের জন্য দোহার মিউজিয়াম অফ ইসলামিক আর্টের ভবনটি বিখ্যাত।

jagonews24

২০০৮ সালে কৃত্রিম উপদ্বীপে নির্মিত এই জাদুঘরটির প্রতি বিশ্বব্যাপী সব পর্যটকের আকর্ষণের কেন্দ্রবিন্দু। পুরো জাদুঘরটিতে ইসলামিক প্রত্নতত্ত্বের উপস্থিতি এত বেশি যে বিশ্বজুড়ে এটি বৃহত্তম ইসলামি জাদুঘর হিসেবেও পরিচিত।

jagonews24

এতে রয়েছে বহু মূল্যবান হাতে লেখা কাপড়, পাথর চমৎকার সব পাণ্ডুলিপি ও জিনিসপত্র। প্রাচীন পুরনো সোনা-রূপা ও ব্রোঞ্জের তৈরি বিভিন্ন আমলের মুদ্রা সমাহার। প্রাক-ইসলামিক ও সাসানীদ যুগের বেশ কিছু শিল্পকর্মও সংরক্ষিত রয়েছে মরুভূমির দেশে উপদ্বীপের মধ্যে নির্মিত এ জাদুঘরে।

jagonews24

দোহার ইসলামি এ জাদুঘরে ৫ হাজার ৪০০টিরও বেশি ইসলামিক শিল্প সংরক্ষিত রয়েছে। ৫ তলা বিশিষ্ট ইসলামিক শিল্প জাদুঘরটির আয়াতন প্রায় ৩ লাখ ৮২ হাজার বর্গমিটার। উপদ্বীপের আদলে পানির মাঝে তৈরি এ স্থাপনাটি ইসলামি জাদুঘর হিসেবে বিশ্বব্যাপী ব্যাপক পরিচিতি লাভ করেছে।

jagonews24

শতাব্দীর পর শতাব্দী ধরে বিভিন্ন দেশে মুসলমানদের দ্বারা তৈরি বিরল কাজগুলোর অস্তিত্ব যথাযথভাবে সংরক্ষিত আছে এ জাদুঘরে। ইসলামিক এ জাদুঘরটির স্থাপনা সৌন্দর্য ও সুন্দর ডিজাইনের কারণেও এটি অত্যন্ত প্রসিদ্ধ হয়ে উঠেছে।

jagonews24

এ জাদুঘরে রয়েছে বেশ কয়েকটি বিভাগ। এক্সিবিশন হল, আরবি ও ইংরেজি ভাষা-ভাষীদের গবেষণা সেন্টার এবং বিশেষ গ্রন্থাগারও রয়েছে এখানে।

jagonews24

তবে ভবনেরে মূল অংশ জুড়ে রয়েছে সংরক্ষণ জাদুঘর। এখানে বিশ্বরে বিভিন্ন দেশরে মুসলিম শিল্পীদের তৈরি সিরামিক, টাইলস, গহনা, হস্তশিল্প, কাঠের কাজ, কাচের সরঞ্জাম, কার্পেট এবং অন্যান্য শিল্পকর্মের দুর্দান্ত সংগ্রহ সংরক্ষিত আছে।

এমএমএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]