হাদিসের ভাষায় সবচেয়ে বড় গোনাহ


প্রকাশিত: ১০:০৯ এএম, ২৩ নভেম্বর ২০১৫

সাহাবায়ে কেরাম বিভিন্ন সময় রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বিভিন্ন বিষয় সম্পর্কে জিজ্ঞাসাবাদ করে সমস্যার সমাধান বা উপদেশ-নসিহত জানতেন। হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু সবচেয়ে বড় গোনাহ কি তা জানার জন্য রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের খেদমতে আবেদন করলে রাসুল যা বললেন তা জাগো নিউজে তুলে ধরা হলো-

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ থেকে বর্ণিত, তিনি বলেন, আমি জিজ্ঞাসা করলাম হে আল্লাহর রাসুল! সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সবচেয়ে বড় গোনাহ কোনটি? তিনি বললেন, কাউকে আল্লাহর সমকক্ষ স্থির করা। অথচ তিনিই তোমাকে সৃষ্টি করেছেন। অতপর তিনি বললেন, তারপর কোনটি? রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমার সঙ্গে খাবে, এ ভয়ে তোমার সন্তানকে হত্যা করা। তিনি বললেন, তারপর কোনটি? রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমার প্রতিবেশীর স্ত্রীর সঙ্গে জিনা (ব্যভিচার) করা। তখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কথার সত্যতা ঘোষণা করে নাজিল হলো-‘আর যারা আল্লাহর সঙ্গে অন্য কোনো ইলাহকে ডাকে না।’ (বুখারি)

সুতরাং আল্লাহর সঙ্গে কাউকে শরীক করা যাবে না। অভাবের ভয়ে সন্তানকে হত্যাসহ সন্তানের অমঙ্গলজনক কোনো কাজ করা যাবে না। সর্বোপরি জিনার মতো মারাত্মক ব্যধি থেকে সমাজকে মুক্ত করতে হবে। আল্লাহ তাআলা আমাদেরকে হাদিসের এ গুরুত্বপূর্ণ আমলটি বাস্তবজীবনে মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

ইসলামে লেখা পাঠাতে ই-মেইল : [email protected]

জাগোনিউজ২৪.কমের সঙ্গে থাকুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

এমএমএস/পিআর