মহানবমী ও বিহিত পূজায় মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৮ এএম, ১৪ অক্টোবর ২০২১

চলছে সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। সব বয়সী বাঙালি হিন্দু ধর্মাবলম্বী মানুষের হৃদয়ে বাঁধভাঙা আনন্দের জোয়ার। দুর্গাপূজার চতুর্থ দিনে এসে শুরু হয়েছে মহানবমী ও বিহিত পূজা।

সারাদেশের ন্যায় বৃহস্পতিবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে শুরু হয় এই উৎসব। এতে অংশ নিতে পূজামণ্ডপে আসতে থাকেন সনাতন ধর্মাবলম্বীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মন্দিরে বাড়তে থাকে মানুষ। শিশুসহ সব বয়সী মানুষকে পূজা দিতে আসতে দেখা যায়।

jagonews24

রাজধানীর গ্রিনরোড থেকে আসা পূজা মজুমদার জাগো নিউজকে বলেন, মায়ের কাছে পূজা দিতে আসলাম। মায়ের কাছে চেয়েছি সবাই যেন সুখী হয়। মহামারি থেকে সবাই যেন রক্ষা পায়।

তিনি বলেন, পূজা দিতে এসে ভালো লাগছে। তবে খারাপ লাগছে কাল বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়ে যাবে। তাই সবারই শেষের দিন খারাপ লাগা কাজ করে।

jagonews24

মন্দিরে আসা আরেকজন অমিত মণ্ডল জাগো নিউজকে বলেন, পূজা দিয়ে ভালো লাগছে। নবমীর দিনে আমি চাই, সবাই সুখী হোক। দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকুক।

মহানগর সার্বজনীন পূজা কমিটির পূজা অনুষ্ঠানবিষয়ক সম্পাদক দিলীপ ঘোষ বলেন, সকাল ৯টা ৫৭ মিনিট থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে পূজা। আমরা আজ মাকে পূজা দেব। আমরা চাইব দেশের মানুষ যেন করোনা মুক্ত হয়।

jagonews24

সনাতন ধর্মাবলম্বীদের ধারণা, মহানবমীর দিনে দেবী দুর্গাকে প্রাণভরে দেখে নেওয়ার সময়। দুর্গাপূজার অন্তিম দিন বলা যায় মহানবমীর দিনটিকে। পরের দিন কেবল বিজয়া ও বিসর্জনের পর্ব চলে।

আরএসএম/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]