অর্ণবের হাতে শ্যুটিংয়ে নতুন অধ্যায়

রফিকুল ইসলাম
রফিকুল ইসলাম রফিকুল ইসলাম , বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৭

কালের গর্ভে হারিয়ে যাচ্ছে আরেকটি বছর। আর মাত্র দু’দিন পর পুরোনোটি সরিয়ে দেয়ালের জায়গা করে নেবে নতুন ক্যালেন্ডার। ২০১৮ সালকে স্বাগত জানাতে প্রস্তুতি নিচ্ছে গোটা বিশ্ব। স্মৃতির খেরোখাতা থেকে ইতিমধ্যেই মানুষ মেলাতে শুরু করছে প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব। সমাজের অন্যান্য ক্ষেত্রের মতো ক্রীড়াঙ্গনে চলছে সফলতা ও ব্যর্থতার চুলচেরা বিশ্লেষণ। বিদায়ী বছরে দেশে ও দেশের বাইরে ক্রীড়াঙ্গনের উল্লেখযোগ্য দিকগুলো নিয়ে ধারাবাহিক পর্যালোচনার দ্বিতীয় পর্বে থাকছে শ্যুটিং।

আবদুস সাত্তার নিনি, আতিকুর রহমান, কাজী শাহানা পারভীন, সাবরিনা সুলতানা, সাইফুল আলম চৌধুরী রিংকি, আসিফ হোসেন খান, আবদুল্লাহ হেল বাকী আর শারমিন আক্তার, শারমিন আক্তার রত্নাদের হাত ধরে এক সময় অনেক পদক এসেছে শ্যুটিংয়ে। হালে আরমিন আশা, আরদিনা ফেরদৌস, সৈয়দা আতকিয়া হাসান দিশা, শাকিল আহমেদরাও উঁচিয়ে রেখেছেন দেশের শ্যুটিংয়ের পতাকা।

তবে বাংলাদেশের কোনো শ্যুটার আগে কখনো পারেননি অলিম্পিকে সরাসরি অংশ নিতে। সেটা হোক মূল অলিম্পিক কিংবা বয়সভিত্তিক। ২০১৭ সালে সেই না পাওয়াটা ঘুচিয়েছেন তরুণ শ্যুটার অর্ণব শারার। বাংলাদেশের প্রথম শ্যুটার হিসেবে তিনি সরাসরি যুব অলিম্পিক গেমসে খেলার যোগ্যতা অর্জন করেছেন বছরের শেষ মাসে। ডিসেম্বরে জাপানের ওয়াকো শহরে অনুষ্ঠিত এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার রাইফেলে রৌপ্য জিতে এ কৃতিত্ব অর্জন করেছেন। বিদায়ী বছরে খেলাধূলায় বাংলাদেশের জন্য বড় খবর এটি।

Arnab

আগামী বছর ৬ থেকে ১৮ অক্টোবর আর্জেন্টিার বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত হবে যুব অলিম্পিক গেমস। যেখানে অংশ নেবেন সাতক্ষীরার এ যুবক। অলিম্পিক গেমসে সাধারণত আমাদের শ্যুটারদের খেলতে হয় ওয়াইল্ডকার্ড নিয়ে। অর্ণব এখন সরাসরিই খেলবেন বিশ্বে যুবাদের সবচেয়ে বড় গেমসে। জাপানে অর্ণব স্বর্ণও জিততে পারতেন। সুযোগ হাতছাড়া হয়েছে অল্পের জন্য। ১০ মিটার এয়ার রাইফেলের যুব বিভাগে ২৪৯.৫ স্কোর করেছেন বাংলাদেশের প্রতিভাবান এ শ্যুটার। তাকে হারিয়েছেন চীনের ঝ্যাং ২৫০.০ স্কোর করে।

অথচ এ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের সিনিয়র শ্যুটাররা হতাশ করেছেন দেশকে। আবদুল্লাহ হেল বাকি, রিসাতুল ইসলাম ও রাব্বি হাসান মুন্নারা পারেননি প্রত্যাশা অনুযায়ী ফলাফল করতে। আরমিন আশা ১০ মিটার এয়ার রাইফেলে শুরুটা ভালো করলেও ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি। শেষ ৩ শটে খারাপ করায় শেষ আটে উঠতে ব্যর্থ হয়েছেন আশা।

জাপানে সৈয়দা আতকিয়া হাসান দিশা ভালো করতে না পারলেও আজারবাইজানে আবদুল্লাহ হেল বাকির সঙ্গে জিতেছেন মিশ্র দলগত ১০ মিটার এয়ার রাইফেলে স্বর্ণ। ইসলামী সলিডারিটি গেমসে এটি বাংলাদেশের প্রথম স্বর্ণ জয়। ওই গেমসেই তার আগে রৌপ্য জিতেছিলেন তরুণ শ্যুটার রাবিব হাসান মুন্না। ২০১৭ সালে বাংলাদেশ খেলেছে দুটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে। একটি হয়েছে ভারতে অন্যটি জার্মানিতে। তবে এর কোনোটিতেই বাংলাদেশের শ্যুটাররা ভালো কিছু করতে পারেননি।

আরআই/আইএইচএস/এমএস