বছর শেষে সবার ওপরে লিটন দাস

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৬ পিএম, ২৫ ডিসেম্বর ২০২০

অনাকাঙ্ক্ষিত কারণে ২০২০ সালে হয়নি ক্রিকেটের সিংহভাগ ম্যাচ। করোনাভাইরাসের দখলে চলে গেছে অনেক অনেক সিরিজ। তবু করোনার প্রকোপের আগে ও পরে সবমিলিয়ে চলতি বছর আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ হয়েছে ৪৪টি। যেখানে জয়-পরাজয়ের দেখা মিলেছে ৪২টিতে, টাই হয়েছে একটি আর পরিত্যক্ত অন্যটি।

বছরের বাকি আর মাত্র কিছুদিন। বাকি দিনগুলোতে নেই কোনও ওয়ানডে ম্যাচ। ফলে একটি বিষয় নিশ্চিত হয়ে গেছে, ২০২০ সালে ওয়ানডে ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের মালিক থাকছেন বাংলাদেশ দলের ড্যাশিং ওপেনার লিটন দাস। তার পরের নামটিই আরেক ওপেনার তামিম ইকবাল।

চলতি বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছিল বাংলাদেশ। সেই সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৫৮ রানের ইনিংস খেলে বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড গড়েছিলেন তামিম ইকবাল। এর পরের ম্যাচেই লিটন ভেঙে দেন এ রেকর্ড, খেলেন ১৭৬ রানের অসাধারণ এক ইনিংস।

তামিম ও লিটনের পরপর দুই ম্যাচে খেলা এ ইনিংস দুইটিই ২০২০ সালে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ব্যক্তিগত দুই ইনিংস। চলতি বছর আর কোনও ব্যাটসম্যান দেড়শ রানও করতে পারেনি। ফলে বছর শেষে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের তালিকায় সবার ওপরে থাকছে লিটন দাসের নাম।

২০২০ সালে ওয়ানডেতে সর্বোচ্চ রানের ইনিংস
১/ লিটন দাস (বাংলাদেশ) - ১৭৬ রান (১৬*৪ ও ৮*৬ বনাম জিম্বাবুয়ে)
২/ তামিম ইকবাল (বাংলাদেশ) - ১৫৮ রান (২০*৪ ও ৩*৬ বনাম জিম্বাবুয়ে)
৩/ পল স্টারলিং (আয়ারল্যান্ড) - ১৪২ রান (৯*৪ ও ৬*৬ বনাম ইংল্যান্ড)
৪/ স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া) - ১৩১ রান (১৪*৪ ও ১*৬ বনাম ভারত)
৫/ ক্রেইগ উইলিয়ামস (নামিবিয়া) - ১২৯* রান (১৩*৪ ও ৬*৬ বনাম ওমান)
জানেমান মালান (দক্ষিণ আফ্রিকা) - ১২৯* রান (৭*৪ ও ৪*৬ বনাম অস্ট্রেলিয়া)

চলতি বছর সবচেয়ে বেশি ১৩টি ওয়ানডে খেলেছে অস্ট্রেলিয়া ক্রিকেট দল। স্বাভাবিকভাবেই সর্বোচ্চ রানের তালিকায় তাদের জয়জয়কার। ১৩ ম্যাচের সবকয়টি খেলেছেন অসি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তিনি দুই সেঞ্চুরি ও পাঁচ ফিফটির সুবাদে ৫৬ গড়ে করেছেন ৬৭৩ রান।

jagonews24

তালিকায় পরের তিনজনও অস্ট্রেলিয়ান। তারা হলেন স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন ও ডেভিড ওয়ার্নার। এ বছর ওয়ানডে ন্যুনতম ৩০০ রান করেছেন ১৩ জন ব্যাটসম্যান। এদের মধ্যে সবচেয়ে ভালো গড় লিটন দাসের। তিনি ১৫৫.৫০ গড়ে করেছেন ৩১১ রান (দুই সেঞ্চুরি)। তামিম ইকবাল ১৫৫ গড়ে করেছেন ৩১০ রান, তারও রয়েছে দুইটি সেঞ্চুরি।

২০২০ সালে ওয়ানডেতে সর্বোচ্চ রান
১/ অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া) - ১৩ ম্যাচে ৬৭৩ রান, সেঞ্চুরি ২টি
২/ স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া) - ১০ ম্যাচে ৫৬৮ রান, সেঞ্চুরি ৩টি
৩/ মার্নাস লাবুশেন (অস্ট্রেলিয়া) - ১৩ ম্যাচে ৪৭৩ রান, সেঞ্চুরি ১টি
৪/ ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) - ১২ ম্যাচে ৪৬৫ রান, সেঞ্চুরি ১টি
৫/ লোকেশ রাহুল (ভারত) - ৯ ম্যাচে ৪৪৩ রান, সেঞ্চুরি ১টি

এদিকে ২০২০ সালে সবমিলিয়ে ব্যক্তিগত সেঞ্চুরি হয়েছে মোট ৩৬টি। যেখানে সবচেয়ে বেশি ৯টি সেঞ্চুরি করেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। এরপর দ্বিতীয় সর্বোচ্চ ৪টি সেঞ্চুরি এসেছে বাংলাদেশের ব্যাটসম্যানদের কাছ থেকে। যেখানে দুইটি করে সেঞ্চুরি হাঁকিয়েছেন তামিম ইকবাল ও লিটন দাস।

এছাড়া ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওমানের ব্যাটসম্যানরা করেছেন ৩টি করে সেঞ্চুরি। দুইটি করে সেঞ্চুরি আছে জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের। আর অন্তত ১টি সেঞ্চুরি করেছেন পাকিস্তান, নিউজিল্যান্ড ও নামিবিয়ার ব্যাটসম্যানরা।

চলতি বছর সবচেয়ে বেশি ৩টি সেঞ্চুরি করেছেন স্টিভেন স্মিথ। মাত্র ৯ ইনিংসে ৬৩ গড়ে ৫৬৮ রান করার তিনটি সেঞ্চুরির পাশাপাশি দুইটি হাফসেঞ্চুরিও করেছেন তিনি। এছাড়া জোড়া সেঞ্চুরি রয়েছে বাংলাদেশের লিটন দাস, তামিম ইকবাল, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ও ওমানের আকিব ইলিয়াসের।

এসএএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]