একেই বলে মা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৯ পিএম, ২৪ জানুয়ারি ২০২২
ছবি জুনাইদ আহমেদ পলকের ফেসবুক থেকে সংগৃহীত

এক মা তাঁর সন্তানকে হারিয়েছিলেন ’৭১ সালে। যুদ্ধে গিয়েছিলেন, আর তিনি ফিরে আসেননি। অনেক খোঁজাখুঁজি করে জানতে পারলেন, তার ছেলে সিলেটের কোনো এক অঞ্চলে যুদ্ধ করার সময় শহীদ হয়েছেন। কিন্তু কোথায় তাকে কবর দেওয়া হয়েছিল সেই খোঁজ কেউ দিতে পারেনি। যখন সিলেট অঞ্চলের কোনো মুক্তিযোদ্ধার খোঁজ পেয়েছেন তখন তার কাছে ছুটে গেছেন এই মা, তার ছেলের কবর কোথায় সে বিষয়ে কিছু জানতে। ৪৩ বছর ধরে এভাবেই খুঁজে খুঁজে আজ এই মায়ের বয়স ৯৫ বছর।

অবশেষে সেই মা খুঁজে পেলেন তার সাত রাজার ধন আদরের পুত্রের কবর। এই মায়ের সন্তান ‘শহীদ আতাহার উদ্দিন’ যুদ্ধে শহীদ হয়েছিলেন সিলেটের সুনামগঞ্জের ডলুরা সীমান্তে। সেখানেই তাকে কবর দেওয়া হয়।

মুক্তিযোদ্ধা বজলুল মজিদ চৌধুরীর লেখা ‘রক্তাক্ত ’৭১’ বইয়ের মধ্যে সুনামগঞ্জের ডলুরা সীমান্তে কবরস্থ করা শহীদদের একটি তালিকা দেওয়া হয়। সেই তালিকায় ‘শহীদ আতাহার উদ্দিন’র নাম দেখে সুনামগঞ্জের আরেক মুক্তিযোদ্ধা বিষয়টি জানান সেই মাকে।

অবশেষে ৪৩ বছর পর মা খুঁজে পেলেন তার সন্তানের কবর। যখন মা শহীদ ছেলের কবর জিয়ারত করছিলেন চোখ দিয়ে তার ঝরে যাচ্ছিল ঝরনাধারা। একেই বলে মা। লক্ষ কোটি সালাম এই মাকে।

(তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ফেসবুক স্ট্যাটাস)

এইচএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]