Jago News logo
Banglalink
ঢাকা, মঙ্গলবার, ২৭ জুন ২০১৭ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ

বাসের নাম্বার টুকেই প্রতিদিন আয় হাজার টাকা!


মনিরুজ্জামান উজ্জ্বল, বিশেষ সংবাদদাতা

প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ১৯ এপ্রিল ২০১৭, বুধবার | আপডেট: ০৯:৩৩ পিএম, ১৯ এপ্রিল ২০১৭, বুধবার
বাসের নাম্বার টুকেই প্রতিদিন আয় হাজার টাকা!

আজিমপুর বাসস্ট্যান্ড মোড়ে বটগাছের নিচে হেলান দিয়ে দাঁড়িয়েছিল ছেলেটি। বয়স খুব বড় জোর তের কি চৌদ্দ। হালকা পাতলা শারীরিক গড়ন। পরনে আকাশি জিন্স প্যান্ট, কলারবিহীন শার্ট ও দুপায়ে এক ফিতার চামড়ার স্যান্ডেল। মাথার চুলও বিশেষ স্টাইলে কাটা। ডান হাতে বেশ দামি একটা মোবাইল এবং বাম হাতে এক টুকরা সাদা কাগজ ও একটি কলম।

প্রথম দৃষ্টিতে ছেলেটিকে দেখে মনে হবে মোবাইলে গেম খেলায় ব্যস্ত কিন্তু একটু লক্ষ্য করলেই সহজেই বোঝা যায় দক্ষিণ দিক থেকে আসা বাসগুলোতে দিকে তার দৃষ্টি।

number

সব বাস নয়, বিশেষ একটি কোম্পানির ‘ঠ’ আদ্যাক্ষরের বাস আসতে দেখলেই সে বাসের নাম্বারটা কাগজে টুকে দ্রুত বাসের গেটের সামনে বাড়ায়। বাস কন্ডাক্টর তার হাতে টাকা গুজে দিলে সে টাকা পকেটে নিয়ে আবার বটগাছের নিচে গিয়ে দাঁড়ায়।

কৌতুহলবশত এ প্রতিবেদক বুধবার সকালে আজিমপুর বাসস্ট্যান্ডে ঘণ্টাখানেক দাঁড়িয়ে ছেলেটির গতিবিধি পর্যবেক্ষণকালে দেখতে পায় ৮-১০ মিনিট পর ছেলেটি বিশেষ কোম্পানির প্রতিটি বাসের নাম্বার টুকে হেলপার কন্ডাক্টরের হাত থেকে টাকা নিচ্ছে।

সাধারণ যাত্রী বেশে ছেলেটির সঙ্গে আলাপকালে জানা যায়, ছেলেটি ওই বিশেষ কোম্পানির লাইনম্যানের দায়িত্বে। তার দায়িত্ব যে বাসটি আসছে সেটির নম্বর টুকে রেখে গাড়ি প্রতি ১০ টাকা করে চাঁদা তোলা।

number

কোম্পানির চাকরিভুক্ত কর্মচারি কিনা জানতে চাইলে সে জানায়, কোম্পানি তাকে কোন বেতন দেয় না। এলাকার এক বড় ভাই তাকে ওই কোম্পানির গাড়িগুলো ভালোভাবে চলছে কিনা সে দায়িত্ব দিয়েছে। বিনিময়ে বাস প্রতি ১০ টাকা বখশিস দিতে মালিককে বলে দিয়েছে। এ টাকার বিনিময়ে বাসস্ট্যান্ডে সব ঝুট ঝামেলা সে সামলায়। ঝামেলা বড় হলে এলাকার ওই বড় ভাই (ক্ষমতাসীন দলের রাজনীতি করে বলে জানায়) এসে মেটায়।

এ কোম্পানির মোট কতগুলো গাড়ি রয়েছে এ কথার জবাবে সে জানায়, তা একশ’ গাড়ি তো হইবোই। সে জানায়, এ বাসস্ট্যান্ডে বিভিন্ন বাস কোম্পানির এমন একজন করে লাইনম্যান রয়েছে। তাদের কেউ চাকরি করেন বখশিস তুলে। আর এভাবেই তার প্রতিদিন আয় হয় হাজার টাকা।

এমইউ/জেএইচ/এএইচ/এমএস

আপনার মন্তব্য লিখুন...

Jagojobs