প্রবীণ-নবীনে পাল্টাপাল্টি চ্যালেঞ্জ

আমানউল্লাহ আমান
আমানউল্লাহ আমান আমানউল্লাহ আমান , নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২২ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে পাল্টাপাল্টি চ্যালেঞ্জে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রবীণ ও নবীন নেতারা। কিছু কিছু নির্বাচনী আসনে প্রবীণদের তুলনায় জনপ্রিয় নবীনরা। এসব আসনে নবীনদের চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে প্রবীণদের। অন্যদিকে, প্রবীণদের জনপ্রিয়তার ভাটা কাজে লাগাচ্ছেন নবীনরা।

বিভিন্ন নির্বাচনী আসনে খোঁজ নিয়ে জানা গেছে, নবীন নেতা এবং তাদের সমর্থকদের নানাভাবে হয়রানির চেষ্টা করেন প্রবীণ নেতাদের সমর্থকরা। নবীন নেতারা দলীয় মনোনয়নের প্রত্যাশায় প্রবীণ নেতা এবং তাদের সমর্থকদের হয়রানিকে চ্যালেঞ্জ হিসাবে নিয়েই ভোটের মাঠে কাজ করে যাচ্ছেন।

রাজনীতি ও সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা এসব প্রবীণ নেতারা নির্বাচনী এলাকায় সময় দিতে পারেন না বললেই চলে। এ সুযোগ কাজে লাগিয়ে নিয়মিত নিজ নিজ নির্বাচনী এলাকায় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে যুক্ত থেকে মানুষের কাছাকাছি থাকার চেষ্টা করেন নবীন নেতারা।

awamileg

ছবি- মোশাররফ হোসেন-নিয়াজ মোরশেদ এলিট

খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রাম-১ সংসদীয় আসনের মিরসরাইয়ে বর্তমান সংসদ সদস্য সরকারের গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তিনি আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য। এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী দলের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য নিয়াজ মোরশেদ এলিট। গণপূর্তমন্ত্রী এবার নিজে না চাইলেও ছেলে মাহবুবুর রহমান রুহেলের মনোনয়ন চান এ আসন থেকে।

awamileg

ছবি- কাজী জাফরউল্ল্যাহ-নিক্সন চৌধুরী

দশম জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৪ আসন থেকে নৌকা প্রতীক পান অষ্টম সংসদের সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্ল্যাহ। ওই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করেন মজিবুর রহমান চৌধুরী নিক্সন। বঙ্গবন্ধু পরিবারের সদস্য ও সংসদ সদস্য নূর-ই আলম চৌধুরী লিটনের ভাই নিক্সন নির্বাচনে জয়লাভ করেন। আসছে নির্বাচনে দুজনই প্রতিদ্বন্দ্বিতার প্রস্তুতি নিচ্ছেন। তারা নিয়মিত এলাকায় সময় দিচ্ছেন। স্থানীয়রা বলছেন, দলীয় মনোনয়ন না পেলে আবারও স্বতন্ত্র প্রার্থী হবেন নিক্সন।

awamileg

ছবি- ফজলে রাব্বী মিয়া-মাহমুদ হাসান রিপন

গাইবান্ধা-৫ আসনে আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। এক সময়ে জাতীয় পার্টি এবং বর্তমানে আওয়ামী লীগে থাকা ফজলে রাব্বী মিয়া একাধিকবার এ আসন থেকে বিজয়ী হয়েছেন। এবার মনোনয়ন পেতে এলাকায় বিভিন্ন সামাজিক কর্মকাণ্ড পরিচালনা করছেন ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন। ফজলে রাব্বী মিয়া প্রবীণ হলেও নবীন হিসাবে এ আসন থেকে শেষ পর্যন্ত মনোনয়ন পাওয়ার প্রত্যাশা মাহমুদ হাসান রিপনের।

awamileg

ছবি- রাজিউদ্দিন আহমেদ রাজু- এ বি এম রিয়াজুল কবির কাওছার

নরসিংদী-৫ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য রাজিউদ্দিন আহমেদ রাজু। আওয়ামী লীগের বিগত সম্মেলনে উপদেষ্টা পরিষদে আসা রাজু দলে সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। ছিলেন মহাজোট সরকারের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রীও। এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসাবে নির্বাচনী এলাকায় প্রচার-প্রচারণা চালাচ্ছেন দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এ বি এম রিয়াজুল কবির কাওছার।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সিলেট-১ আসন থেকে আর নির্বাচন করবেন না- এমন ঘোষণা দিলেও এখনও তিনি নির্বাচনী মাঠে আছেন। এ আসনে প্রার্থী হিসাবে দলের মনোনয়ন প্রত্যাশা করছেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহউদ্দিন সিরাজ। সেজন্য তিনি এলাকায় জনসংযোগ চালিয়ে যাচ্ছেন। কিন্তু অর্থমন্ত্রী চান তার ভাই ও জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি এম এ মোমেন এ আসন থেকে যেন মনোনয়ন পান।

awamileg

ছবি- নূরুল ইসলাম বিএসসি- মহিবুল হাসান চৌধুরী

চট্টগ্রাম-৯ আসনের বর্তমান সংসদ সদস্য জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু। জোটবদ্ধভাবে নির্বাচন করলে আসনটি জাতীয় পার্টিকেই দেয়ার কথা। এরপরও এ আসন থেকে নৌকা প্রতীকে মনোনয়ন প্রত্যাশা করছেন চট্টগ্রাম আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় থাকা নূরুল ইসলাম বিএসসি। ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১৫ সালে টেকনোক্রেট কোটায় শপথ নিয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করছেন তিনি। নূরুল ইসলাম বিএসসির পাশাপাশি এ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে নির্বাচন করতে চান কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র মহিউদ্দিন চৌধুরীর ছেলে নওফেল অপেক্ষাকৃত তরুণদের প্রতিনিধি হিসাবেই এ আসন থেকে দলকে প্রতিনিধিত্ব করতে চান।

ফেনী-২ আসনের বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। নানা ঘটনায় আলোচিত প্রভাবশালী এ সংসদ সদস্য। এ আসনে আওয়ামী লীগের বিকল্প প্রার্থী হিসাবে মাঠ জরিপে উঠে আসছে দলের কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক ও সাবেক ছাত্রলীগ নেতা সাইফুদ্দিন আহমেদ ভূঁইয়া নাসিরের নাম।

দলীয় মনোনয়ন নিয়ে প্রবীণ-নবীনের পাল্টাপাল্টি চ্যালেঞ্জের বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘এখন নেতৃত্ব ও পদের সাময়িক প্রতিযোগিতা থাকলেও শেষ পর্যন্ত জাতীয় নির্বাচনে দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষেই সবাই কাজ করবেন।’

এইউএ/এমএআর/জেআইএম

আপনার মতামত লিখুন :