বৃষ্টি ভাসিয়ে দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্বপ্ন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:১১ এএম, ১৪ সেপ্টেম্বর ২০১৭
বৃষ্টি ভাসিয়ে দিচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপ স্বপ্ন

৩০ সেপ্টেম্বর পর্যন্ত শেষ সময়। যা করার এর মধ্যেই করতে হবে। নয়তো খেলতে হবে আইসিসি নন-টেস্ট প্লেইং দেশগুলোর সঙ্গে বাছাই পর্ব। বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ওয়েস্ট ইন্ডিজের সামনে হিসাব-নিকাশ ছিল, আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র ওয়ানডে ম্যাচটিতো জিততেই হবে, সঙ্গে ইংল্যান্ডের বিপক্ষেও ৫ ম্যাচের ওয়ানডে সিরিজটি ৫-০ ব্যবধানে জিততে হবে। তবেই আগামী বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা তৈরি হবে তাদের।

কিন্তু কী দুর্ভাগ্য ক্যারিবিয়ানদের। বেলফাস্টে আইরিশদের বিপক্ষে খেলতেই নামতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। এমনকি টস পর্যন্ত হতে পারেনি। তুমুল বৃষ্টিতে পুরো ম্যাচটাই ভেসে গেলো। একটি বল মাঠে না গড়িয়েই বাতিল হয়ে গেলো আয়ারল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটি।

ক্রিস গেইলেরও প্রায় আড়াই বছর পর ওয়ানডে ক্রিকেটে ফেরার রাস্তাটা ধুয়ে গেলো বৃষ্টিতে। সেই গত বিশ্বকাপে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে ৫০ ওভারের ক্রিকেট খেলেছেন ব্যাটিং দানব। এরপর থেকেই তিনি মূল ট্র্যাকের বাইরে। কিন্তু বিশ্বকাপ যখন ধীরে ধীরে ওয়েস্ট ইন্ডিজের বাইরে চলে যাচ্ছিল, তখন গেইলদের ফেরাতে সচেষ্ট হলো ক্যারিবিয়ান ক্রিকেট বোর্ড।

আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ার কারণে আগামী বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সরাসরি খেলা আরও কঠিন হয়ে গেলো। এখন তাদের সামনে একটাই পথ, ইংল্যান্ডকে তাদেরই মাটিতে সম্পূর্ণ বিধ্বস্ত করতে হবে। ১৯৭৫ এবং ১৯৭৯ সালের বিশ্বকাপজয়ীদের এখন ৫-০, কিংবা ৪-০ ব্যবধানে জিততে হবে। ৪-০ ব্যবধানে জেতার অর্থ, একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়া, টাই হওয়া কিংবা অন যে কোনোভাবে ফল না হওয়া।

তবে ৪-১ ব্যবধানে জিতলেও আট নম্বরে ওঠার সম্ভাবনা রয়েছে। কারণ, তখন শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট হয়ে যাবে সমান ৮৬ করে। তখন ভগ্নাংশের ব্যবধানে কিন্তু ওয়েস্ট ইন্ডিজই এগিয়ে থাকবে। সে ক্ষেত্রে শ্রীলঙ্কা চলে যাবে ৯ নম্বরে এবং তাদেরকে খেলতে হবে বাছাই পর্ব। কারণ, ৩০ সেপ্টেম্বরের আগে লঙ্কানদের আর কোনো ওয়ানডে ম্যাচ কিংবা সিরিজ নেই।

আয়োজক ইংল্যান্ডসহ র্যাংকিংয়ের সেরা আটটি দল সরাসরি খেলবে আগামী বিশ্বকাপে। ৩০ সেপ্টেম্বরের মধ্যে যারা সেরা আটে থাকবে, তারাই কেবল এই সুযোগটা পাবে। ৭৮ পয়েন্ট নিয়ে র্যাংকিংয়ে নবম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ৮৬ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে শ্রীলঙ্কা এবং ৯৪ পয়েন্ট সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। পাকিস্তানের পয়েন্ট ৯৫।

আইএইচএস/আরআইপি