এমসিসিও ঘোষণা দিল, বিশ্ব ক্রিকেট কমিটিতে সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৫ পিএম, ১২ অক্টোবর ২০১৭
এমসিসিও ঘোষণা দিল, বিশ্ব ক্রিকেট কমিটিতে সাকিব

কয়েকদিন আগেই জানা গিয়েছিল, এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির নতুন সদস্য হিসেবে আমন্ত্রন জানিয়ে চিঠি পাঠানো হয়েছিল বিশ্বসেরা অলরাউন্ডার, বাংলাদেশের সাকিব আল হাসানের কাছে। সাকিব সেই আমন্ত্রণ সন্তুষ্টচিত্তেই গ্রহণ করে নিলেন এবং এমসিসির পক্ষ থেকে আজ আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হলো, সাকিব আল হাসানকে ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে অন্তর্ভূক্ত করে নিয়েছে তারা।

শুধু সাকিব আল হাসানই নন, এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে ঠাঁই পেয়েছেন আরও তিনজন। নিউজিল্যান্ডের নারী ক্রিকেটার সুজি বেটস, ওয়েস্ট ইন্ডিজের ইয়ান বিশপ এবং শ্রীলঙ্কার কুমার ধর্মসেনা।

নিউজিল্যান্ডের নারী ক্রিকেট দলের অধিনায়ক, ৩০ বছর বয়সী সুজি বেটস খেলেছেন ১০০টিরও বেশি ওয়ানডে। এছাড়া ২০১৩ সালে হয়েছেন আইসিসি ওমেন ক্রিকেটার অব দ্য ইয়ার। একই বছর নিউজিল্যান্ডের সেরা পেশাদার নারী ক্রীড়াবীদও নির্বাচিত হন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক কিংবদন্তি ক্রিকেটার ইয়ান বিশপ ছিলেন নব্বইয়ের দশকের শুরুতে দেশটির অন্যতম সেরা ফাস্ট বোলার। ৪৯ বছর বয়সী এই ক্রিকেটার অবসর নেয়ার পর থেকেই একজন সফল ধারাভাষ্যকার।

৪৬ বছর বয়সী কুমার ধর্মসেনা ১১ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩১টি টেস্ট এবং ১৪১টি ওয়ানডে। এরপর ২০০৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ার হিসেবে নতুন ক্যারিয়ার শুরু করেন তিনি। দুই বছর পরই তিনি আইসিসি এলিট প্যানেলে পৌঁছে যান তিনি। ইতিমধ্যেই তিন ফরম্যাট মিলিয়ে তিনি ১৫১টি ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন।

২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর থেকে সাকিব আল হাসানকে ধরা হয় বাংলাদেশের অন্যতম সেরা একজন ক্রিকেটার হিসেবে। এই অলরাউন্ডারের নামের পাশে রয়েছে ৫১টি টেস্ট এবং ১৭৭টি ওয়ানডে। তিন ফরম্যাটেই দীর্ঘদিন আইসিসি অলরাউন্ডারের তালিকায় রয়েছেন এক নম্বরে। শুধু তাই নয়, ৩০ বছর বয়সী এই ক্রিকেটারের বিভিন্ন দেশের ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেট লিগে খেলার অভিজ্ঞতা রয়েছে।

এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে সুযোগ পেয়ে সাকিব আল হাসান বলেন, 'প্রেস্টিজিয়াস এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির একজন সদস্য হিসেবে আমাকে মনোনীত করায় নিজেকে খুব সৌভাগ্যবান মনে হচ্ছে। একই সঙ্গে এ ধরনের একটি সম্মানে ভুষিত করার জন্য এমসিসিকেও জানাচ্ছি ধন্যবাদ।'

শুধু সাকিব আল হাসানই নন, সুজি বেটস, ইয়ান বিশপ এবং কুমার ধর্মসেনাও এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটিতে অন্তর্ভূক্ত হতে পেরে নিজেদের সৌভাগ্যবান মনে করার কথা জানালেন মিডিয়াকে।

চার নতুন সদস্য নিয়োগই নয়, নতুন চেয়ারম্যানের নিয়োগ দেয়া হয়েছে সাবেক ইংল্যান্ড এবং মিডলসেক্স অধিনায়ক মাইক গ্যাটিংকে। মাইক ব্রিয়ারলির কাছ থেকে দায়িত্বভার গ্রহন করেন। ১৯৯৮ সালে ক্যারিয়ার শেষ করার পর ইংল্যান্ড অ্যান্ড ওয়েস্ট ক্রিকেট বোর্ডে প্রায় এক দশক তিনি কাটিয়েছেন ক্রিকটে প্রশাসক হিসেবে। এছাড়া ২০১৪ সালের দিকে এমসিসির চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া এমসিসি ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য ছিলেন ২০০৬ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত।

আইএইচএস/জেআইএম