লঙ্কানদের বড় হার, ভারতের বড় জয়

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:২৩ এএম, ২৭ নভেম্বর ২০১৭

টেস্ট ক্রিকেটে নিজেদের ইতিহাসে সবচেয়ে বড় পরাজয়টি বরণ করলো শ্রীলঙ্কা। এর আগে ২০০১ সালে দক্ষিণ আফ্রিকার কাছে কেপটাউনে সবচেয়ে বড় পরাজয়টি ছিল লঙ্কানদের। সেবার প্রোটিয়াদের কাছে এক ইনিংস ও ২২৯ রানে পরাজিত হয়েছিল লঙ্কানরা।

এছাড়া ১৯৯৩ সালে কলম্বোয় দক্ষিণ আফ্রিকার কাছে এক ইনিংস ও ২০৮ রানে পরাজিত হয়েছিল তারা। এটাও তাদের ইতিহাসে বড় পরাজয়গুলোর মধ্যে তৃতীয়স্থানে রয়েছে। সাম্প্রতিক সময়ে সবচেয়ে বড় পরাজয় ছিল ২০১২ সালে। মেলবোর্নে অস্ট্রেলিয়ার কাছে ওই টেস্টে লঙ্কানরা পরাজিত হয়েছিল এক ইনিংস ও ২০১ রানে।

অন্যদিকে ভারতের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয় এটি। তবে যৌথভাবে। এর আগেও একবার ভারত এক ইনিংস ও ২৩৯ রানের ব্যবধানে টেস্ট জিতেছিল। সেটা বাংলাদেশের বিপক্ষে। ২০০৭ সালে ঢাকায়। এতদিন ভারতের সবচেয়ে বড় জয়ের প্রতিপক্ষ এককভাবে ছিল বাংলাদেশ। ১০ বছরেরও বেশি সময় পর সে তালিকায় যোগ দিয়ে বাংলাদেশের লজ্জা কমালো শ্রীলঙ্কা।

india

এ নিয়ে ২০১৭ সালে মোট ৩২টি ম্যাচে জয় পেল ভারত। নিজেদের ক্রিকেট ইতিহাসে এক পঞ্জিকাবর্ষে এতগুলো জয় এর আগে আর কখনও পায়নি তারা। এর আগে গত বছরই, ২০১৬ সালে সর্বোচ্চ ৩১টি জয় ছিল তাদের।

শুধু তাই নয়, আনুষ্ঠানিকভাবে টেস্ট অধিনায়ক হওয়ার পর এখনও পর্যন্ত কোনো সিরিজ না হেরেই দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার প্রস্তুতি নিতে শুরু করেছেন বিরাট কোহলি। একই সঙ্গে ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ড গড়ারও প্রায় দ্বারপ্রান্তে চলে এসেছেন কোহলি। এ নিয়ে ৩১ টেস্টে নেতৃত্ব দিয়ে দলকে জিতিয়েছেন ২০ টেস্ট। কোহলির সামনে রয়েছেন শুধুমাত্র দু’জন। সৌরভ গাঙ্গুলি এবং মহেন্দ্র সিং ধোনি। সৌরভ জিতেছেন ২১ টেস্ট আর ধোনি জিতেছেন ২৭ টেস্ট।

আইএইচএস/আইআই

আপনার মতামত লিখুন :