৩০০ উইকেটের ক্লাবে দ্রুততম অশ্বিন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১:০৪ এএম, ২৭ নভেম্বর ২০১৭

রেকর্ড আর রেকর্ডের বন্যা বয়ে গেল যেন নাগপুর টেস্টে। একদিকে শ্রীলঙ্কার সবচেয়ে বড় পরাজয়, অন্যদিকে ভারতের সবচেয়ে বড় জয় (যৌথভাবে)। ২০১৭ সালে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড গড়া। এসবই ছিল ভারতীয়দের দলীয় অর্জন। কিন্তু সব কিছু ছাপিয়ে যে ব্যক্তিগত রেকর্ডে সবাইকে ছাড়িয়ে গেলেন একজন! তিনি রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় অফ স্পিনার। নিঃসন্দেহে বর্তমান বিশ্বে সবচেয়ে সেরা অফ স্পিনার তিনি।

নাগপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কাকে মাত্র ১৬৬ রানের মধ্যে বেধে ফেলেছে ভারতের বোলাররা। এর মধ্যে একাই ৪ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। সব মিলিয়ে পুরো টেস্টে নিয়েছেন ৮ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৬৩ রানে ৪ উইকেট নেয়ার সঙ্গে সঙ্গেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে দ্রুততম বোলার হিসেবে ৩০০তম উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেললেন অশ্বিন।

রেকর্ড গড়ার পথে অশ্বিন পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডেনিস লিলিকে। মাত্র ৫৪ টেস্টেই ৩০০ উইকেটের গৌরব স্পর্শ করেন অশ্বিন। ডেনিস লিলি ছিলেন এই গৌরবে এতদিন এক নম্বরে থাকা ব্যাক্তি। ৩০০ উইকেট নিতে তার লেগেছিল ৫৬ টেস্ট। শুধু তাই নয়, অশ্বিন এই রেকর্ড স্পর্শ করার সঙ্গে সঙ্গে পেছনে ফেললেন লঙ্কান কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন, নিউজিল্যান্ডের কিংবদন্তি রিচার্ড হ্যাডলি, অস্ট্রেলিয়ার ম্যালকম মার্শাল এবং দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইনকে।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৮ম স্পিনার হিসেবে ৩০০ উইকেটের মাইফলক স্পর্শ করলেন অশ্বিন। এর মধ্যে রয়েছেন তার স্বদেশি অনিল কুম্বলে এবং হরভজন সিং। তবে, অশ্বিনছাড়া আর মাত্র চারজন ভারতীয় বোলার ৩০০’র বেশি উইকেট নিয়েছেন। তারা হলেন কপিল দেব, হরভজন, অনিল কুম্বলে এবং জহির খান।

সবচেয়ে কম ডেলিভারি দিয়ে এতদিন দ্রুততম ৩০০ উইকেট নেয়ার শীর্ষে ছিলেন অসি স্পিনার শেন ওয়ার্ন। এবার ওয়ার্নকেও পেছনে ফেলে দিলেন তিনি। ১০১ ইনিংসে অশ্বিন বল করেছেন ১৫৬৩৬টি। আর শেন ওয়ার্ন বল করেছিলেন ১১৬ ইনিংসে ১৮৫০১টি। মুরালিধরনের লেগেছিল ৯১ ইনিংসে ১৮৬২২টি।

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :