সবার আগে শেষ চারে খুলনা টাইটান্স

ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ২৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ০৮:০২ এএম, ২৯ নভেম্বর ২০১৭
সবার আগে শেষ চারে খুলনা টাইটান্স

আগেরদিনই শেষ চারে ওঠার কাজটা সেরে রেখেছিল মাহমুদউল্লাহ রিয়াদের দল খুলনা টাইটান্স। রাজশাহী কিংসের বিপক্ষে ২১৩ রানের রেকর্ড স্কোর গড়ে ৬৮ রানের বিশাল জয়ের পর তাদের পয়েন্ট দাঁড়িয়েছিল ৯ ম্যাচ শেষে ১৩। শেষ চার প্রায় নিশ্চিত হলেও, আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়া যাচ্ছিল না। কারণ, আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেয়ার আগে অনেক হিসান-নিকাশ বাকি ছিল।

অবশেষে সব হিসাব-নিকাশ আজ চুকে গেছে দিনের প্রথম ম্যাচ শেষেই। রংপুর রাইডার্সের কাছে সিলেট সিক্সার্সের হারের পর। এই ম্যাচে রংপুর শুধু জেতেইনি, একই সঙ্গে সবার আগে শেষ চার নিশ্চিত করে দিয়েছে খুলনা টাইটান্সকে।

দিনের শেষ ম্যাচ মাঠে গড়ানোর আগ পর্যন্ত খুলনার পয়েন্ট ৯ ম্যাচ শেষে ১৩। সিলেট সিক্সার্সের পয়েন্ট ১০ ম্যাচ শেষে ৭। আর রংপুরের পয়েন্ট হয়ে গিয়েছে ৯ ম্যাচ শেষে ১০। সিলেটছাড়াও পয়েন্ট তালিকায় ৬ এবং সাত নম্বরে রয়েছে রাজশাহী কিংস ও চিটাগং ভাইকিংস। রাজশাহীর পয়েন্ট ৬ এবং চিটাগং ভাইকিংসের পয়েন্ট ৫।

সে হিসেবে লিগ পর্বের বাকি ম্যাচগুলোতে খুলনা হেরে গেলেও অন্য দল সবগুলো ম্যাচ জিতে গেলেও অন্তত সেরা চার থেকে আর খুলনাকে বাইরে ফেলে দেয়া সম্ভব হবে না। কারণ, সিলেটের আছে আর ২ ম্যাচ। এই দুই ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে সাকুল্যে ১১। রাজশাহী এবং চিটাগংয়ের বাকি ৩ ম্যাচ করে। তারা দু’দলই যদি তিন ম্যাচ করেও জিতে যায় তাহলে রাজশাহীর পয়েন্ট হবে ১২ এবং চিটাগংয়ের পয়েন্ট হবে ১১। অথ্যাৎ এই তিন দলের কারোরই ১৩ পয়েন্ট হওয়ার সম্ভাবনা নেই।

সে হিসেবে খুলনা টাইটান্সের শেষ চার নিশ্চিত। যদি সিলেট জিতে যেতো, রংপুর হারতো, তাহলে সিলেটের পয়েন্ট হতো ৯। রংপুরের পয়েন্ট থাকতো ৮। সে ক্ষেত্রে খুলনাকে আরও এক ম্যাচ জিতে তবেই শেষ চার নিশ্চিত করতে হতো।

দিনের দ্বিতীয় ম্যাচে অবশ্য উড়তে থাকা খুলনাকে মাটিতে নামিয়ে এনেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবারের আসরে অনেক ধারাবাহিক দল কুমিল্লাও। তারা রয়েছে এখন দ্বিতীয় স্থানে। শেষ চারের লড়াইয়ে রয়েছে ঢাকা ডায়নামাইটস এবং রংপুর রাইডার্সও। বাকি তিন দল হয়তো শীর্ষে উঠতে পারবে না, তবে তাদের সম্ভাবনাও আনুষ্ঠানিকভাবে শেষ হয়ে যায়নি। সুক্ষ হিসেবের সমীকরণে টিকে আছে এখনও।

বিপিএলের পয়েন্ট টেবিল

দল

ম্যাচ

জয়

পরাজয়

ফল হয়নি

পয়েন্ট

রান রেট

খুলনা টাইটান্স

১০

১৩

০.১২০

কুমিল্লা ভিক্টোরিয়ান্স

১২

০.৬৮৪

ঢাকা ডায়নামাইটস

১১

১.৪৩১

রংপুর রাইডার্স

১০

-০.১৮৯

সিলেট সিক্সার্স

১০

-০.৮১৩

রাজশাহী কিংস

-০.৮৩৯

চিটাগং টাইটান্স

-০.২৭৬

আইএইচএস/এমএস