ব্র্যাডমানের দিকে ছুটছেন স্মিথ

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:৫১ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০৭:০৬ এএম, ২০ ডিসেম্বর ২০১৭
ব্র্যাডমানের দিকে ছুটছেন স্মিথ

সর্বকালের সেরা ব্যাটসম্যান ডন ব্র্যাডমানের দিকে ছুটছেন স্টিভেন স্মিথ। স্বদেশী এই কিংবদন্তীকে যে কোনো সময় ধরে ফেলতে পারেন অস্ট্রেলিয়ার বর্তমান অধিনায়ক। আইসিসির টেস্ট ব্যাটসম্যান র্যাংকিংয়ে যেভাবে এগোচ্ছেন স্মিথ, তাতে সেই ইঙ্গিতই পাওয়া যাচ্ছে।

সদ্য সমাপ্ত পার্থ টেস্টে ২৩৯ রানের এক ইনিংস খেলে অস্ট্রেলিয়ার অ্যাশেজ পুনরুদ্ধারে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন স্মিথ। এতে তার রেটিং পয়েন্ট ৯৩৮ থেকে বেড়ে এখন হয়েছে ৯৪৫। টেস্ট ব্যাটসম্যান র্যাংকিংয়ে এক নাম্বারে আছেন স্মিথ। ব্রিসবেনে অ্যাশেজের প্রথম টেস্ট শেষে তার রেটিং ছিল ৯৪১। সেটিই ছিল এতদিন তার ক্যারিয়ারের সেরা রেটিং।

রেটিং পয়েন্টের হিসেবে সর্বকালের সেরা ব্যাটসম্যানদের তালিকায় এখন যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন স্মিথ। তার সঙ্গে দুই নাম্বার অবস্থানে ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান লেন হাটন। ৯৬১ পয়েন্ট নিয়ে এই তালিকায় সবার উপরে ডন ব্র্যাডমান।

পার্থে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে সাতটি রেটিং পয়েন্ট পেয়েছেন স্মিথ। ছাড়িয়ে গেছেন পিটার মে, রিকি পন্টিং আর জ্যাক হবসকে। এখন তার টেস্ট ব্যাটিং গড় ৬২.৩২। ৯৯.৯৪ গড় নিয়ে সবার উপরে আছেন ব্র্যাডমান। কমপক্ষে ২০ ইনিংস খেলেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে ব্র্যাডমানের পরের অবস্থানেই আছেন স্মিথ।

টেস্ট ব্যাটসম্যান র্যাংকিংয়ে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতের অধিনায়ক বিরাট কোহলি ৫২ রেটিং পয়েন্ট পিছিয়ে আছেন স্মিথের চেয়ে। বক্সিং ডে টেস্ট যখন শুরু হবে, তখন এক নাম্বার ব্যাটসম্যান হিসেবে দুই বছর পূর্ণ হবে অজি অধিনায়কের।

এমএমআর/আইআই