পাপন সাহেব খুব চালাক ও বুদ্ধিমান : হাথুরুসিংহে

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:৫২ এএম, ৩০ ডিসেম্বর ২০১৭

বাংলাদেশের ক্রিকেট যখন হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে ঠিক তখন দলের দায়িত্ব নেন হাথুরুসিংহে। তার অধীনেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ দল। ওয়ানডে ক্রিকেট পেতে থাকে একের পর এক সাফল্য। তার অধীনেই প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলে বাংলাদেশ দল।

ওয়ানডের পাশাপাশি টেস্টেও বড় দলের তকমা জরানোর ইঙ্গিত দেয় দলটি। ঘরের মাঠে ইংল্যান্ড, অস্ট্রেলিয়াকে হারানোর পর জয় পায় শ্রীলঙ্কার মাটিতেও। তবে দলের সাফল্য ছাড়িয়ে প্রত্যেক সিরিজেই তাকে ঘিরে কিছু না কিছু বিতর্কের সৃষ্টি হয়।

এই বিতর্কের জেরেই দক্ষিণ আফ্রিকা সফর শেষে বাংলাদেশ দলের প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন চন্ডিকা। গুঞ্জন উঠেছিলো দক্ষিণ আফ্রিকা সফরে দলের ব্যর্থতা এবং দলের সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে মনমালিন্য হওয়ায় দলের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। তবে মূল কারণ জানার জন্য শেষবারের মতো বাংলাদেশে এসেছিলেন দলের এই সাবেক কোচ। সেখানে বিসিবি প্রধানের সঙ্গে বৈঠক করেন হাথুরু। জানান পদত্যাগের কারণ।

এরপর হাথুরু পদত্যাগের কারণ হিসেবে বিসিবি বিগ বস জানান, দক্ষিণ আফ্রিকা সফরটা নিয়ে প্রথম থেকেই তার (চন্ডিকা হাথুরুসিংহে) একটা অসন্তুষ্টি ছিল। খেলোয়াড়দের মানসিকতা নিয়েও তার সমস্যা ছিল। উদাহরণ হিসেবে, সাকিব টেস্ট খেলতে যাবে না এটাও সে মেনে নিতে পারেনি। তার কথা, সাকিব কেন খেলবে না? এমন গুরুত্বপূর্ণ একটা সফরে এমন গুরুত্বপূর্ণ খেলোয়াড় কেন দেশের হয়ে খেলবে না!’

তবে শ্রীলঙ্কার কোচ হওয়ার পর চন্ডিকা হাথুরুসিংহে জানালেন ভিন্ন কথা। ক্রিকবাজকে দেওয়া সাক্ষাৎকারে লঙ্কানদের এই কোচ বলেন, সাকিবকে নিয়ে বিসিবি সভাপতির এরকম মন্তব্য আসলে সত্যি নয়। মি. নাজমুল হাসান খুব চালাক, বুদ্ধিমান মানুষ। তিনি কিছু কারণে ওই মন্তব্য ব্যবহার করেছেন। হয়তো সাকিবকে ‘‘ফায়ার আপ’’ করার জন্য কাজটা করতে পারেন। সাকিবকে এখন অধিনায়ক করা হয়েছে। এ ধরণের পরিস্থিতি সামলে নিতে তিনি খুবই বুদ্ধিমান।’

এমআর/এমএস