আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তার হাতে তুলে দেয়া হবে স্যার গ্যারফিল্ড (গ্যারি) সোবার্স ট্রফি। একই সঙ্গে অইসিসি’র বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও পকেটে পুরেছেন ভারত অধিনায়ক।

২০১৬ সেপ্টেম্বর থেকে ২০১৭ সেপ্টেম্বর পর্যন্ত নির্ধারিত সময়ের মধ্যে বিরাট কোহলি টেস্টে ৭৭.৮০ গড়ে রান করেছেন ২২০৩। সেঞ্চুরি করেছেন ৮টি। ওয়ানডে ক্রিকেটে এই সময়ের মধ্যে ৮২.৬৩ গড়ে করেছেন ১৮১৮ রান। সেঞ্চুরি করেছেন ৭টি। ১৫৩ স্ট্রাইকেরেটে টি-টোয়েন্টি ক্রিকেটে ২৯৯ রান করেছেন নির্ধারিত এই সময়ের মধ্যে। পুরোটা বছর ধরে যার ব্যাটে এত রান, তাকেই বর্ষসরা হিসেবে বেছে নিলো আইসিসি।

এর আগে ২০১২ সালে আইসিসির বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কারও জিতেছিলেন বিরাট। হলেন সব ফরম্যাট মিলিয়ে বর্ষসেরা ক্রিকেটার। গ্যারি সোবার্স ট্রফির দখল নেওয়ার পর কোহলি বলেন, ‘২০১৭-র বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়ে স্যার গ্যরি সোবার্স ট্রফি জেতার গুরুত্ব আমার কাছে অপরিসীম। এর আগেও আইসিসির বর্ষসেরা হয়েছিলাম, তবে এই প্রথমবার সোবার্স ট্রফি উঠল আমার হাতে। আমি অত্যন্ত গর্বিত। একজন ক্রিকেটারের কাছে সম্ভবত এটা বিশ্বের সেরা সম্মান।’

পরপর দুই বছর দু’জন ভারতীয় জিতলেন আইসিসির বর্ষসেরার ট্রফি। গত বছর জিতেছিলেন রবিচন্দ্রন অশ্বিন। এরপর কোহলি। এ নিয়ে তিনি বলেন, ‘পর পর দু’বছর দু’জন ভারতীয় আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার জিতছে, এটা সত্যিই বিশেষ অনুভূতি৷ গতবার অশ্বিন আর এবার আমি এই পুরস্কার জিতলাম। আইসিসিকে ধন্যবাদ কঠোর পরিশ্রমের স্বীকৃতি দেওয়ার জন্য।’

আইসিসির পক্ষ থেকে বর্ষসেরা পুরস্কারের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে কোহলির নাম রয়েছে আরও দু’টি ক্ষেত্রে। বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন তিনি। বিরাটের নেতৃত্বে টেস্ট দলে রয়েছেন ভারতের চেতেশ্বর পূজারা ও রবিচন্দ্রন অশ্বিন। ওয়ানডে দলে কোহলি ছাড়াও জায়গা পেয়েছেন রোহিত শর্মা ও জসপ্রিত বুমরাহ। বর্ষসেরা টি-টোয়েন্টি পারফরম্যান্স নির্বাচিত হয়েছে ইয়ুজবেন্দ্র চাহ্বালের ইংল্যান্ডের বিরুদ্ধে ২৫ রানে ৬ উইকেট।

বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। নির্ধারিত সময়ের মধ্যে তিনি ১৬ টেস্টে ৭৮.১২ গড়ে ১৮৭৫ রান করেছেন। সেঞ্চুরি করেছেন ৮টি। হাফ সেঞ্চুরি পাঁচটি। সেরা উঠতি ক্রিকেটারের পুরস্কার উঠছে পাক অলরাউন্ডার হাসান আলির হাতে। সেরা অ্যাসোসিয়েট ক্রিকেটার নির্বাচিত হয়েছেন আফগান স্পিনার রশিদ খান।

আইএইচএস/আইআই

আপনার মতামত লিখুন :