টি-টোয়েন্টিতেও শীর্ষে আফগান রশিদ খান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৪:১৩ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

মাত্র এক সপ্তাহ আগেই ইতিহাসটা গড়েছিলেন আফগান লেগ স্পিনার রশিদ খান। সর্বকনিষ্ট বোলার হিসেবে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষস্থানটি দখল করেছিলেন তিনি। এবার টি-টোয়েন্টিতেও সেই ধারাবাহিকতা ধরে রাখলেন তিনি। দখল করলেন টি-টোয়েন্টি বোলারদের র‌্যাংকিংয়ের শীর্ষস্থান।

জিম্বাবুয়ের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জয়ে অসাধারণ ভূমিকা রেখেছেন রশিদ খান। শারজায় দুই ম্যাচের সিরিজে ৫ উইকেট নিয়েছিলেন এই আফগান স্পিনার। এর সুবাধেই র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটি দখল করে নিলেন তিনি। টি-টোয়েন্টিতে তার অবস্থানটা একেবারেই নিরঙ্কুশ। কারণ, ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে রশিদ খানের সঙ্গে যৌথভাবে রয়েছেন ভারতের জসপ্রিত বুমরাহ। কিন্তু টি-টোয়েন্টিতে এককভাবেই শীর্ষে উঠে গেলেন তিনি।

বয়স ১৯ পেরিয়েছে মাত্র কিছুদিন আগে। এত অল্প বয়সেই এমন তোলপাড় করা বোলিং নৈপুণ্য দেখিয়েছেন তিনি। টি-টোয়েন্টিতে একধাপ এগিয়েছেন রশিদ খান। দ্বিতীয় স্থান থেকে উঠে এলেন শীর্ষে। দ্বিতীয় স্থানে উঠে এলেন নিউজিল্যান্ডের স্পিনার ইস শোধি। দুই ধাপ এগিয়ে তিন নম্বরে উঠে এলেন স্যামুয়েল বদ্রি। পাকিস্তানের ইমাদ ওয়াসিম ৩ ধাপ এগিয়ে এলেন ৪র্থ স্থানে। ভারতের জসপ্রিত বুমরাহ ১ ধাপ পিছিয়ে এলেন ৫ম স্থানে।

টি-টোয়েন্টির সর্বশেষ আপডেটে ধরা হয়েছে সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড-ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত ট্রান্স তানমান ত্রিদেশীয় সিরিজ, ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ, বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ এবং জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ। সে হিসেব অনুযায়ী টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে এলেন নিউজিল্যান্ডের কলিম মুনরো।

৩ ধাপ এগিয়ে এসে শীর্ষে উঠলেন মুনরো। ট্রান্স তাসমান সিরিজের ১৭৬ রান করেছিলেন মুনরো। যার মধ্যে ছিল দুটি হাফ সেঞ্চুরি এবং স্ট্রাইক রেট প্রায় ২১০ করে। এর আগেও একবার, ৩-২৮ জানুয়ারি সময়ে টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের শীর্ষে ছিলেন মুনরো। ব্যাটসম্যানদের তালিকায় ৫ ধাপ এগিয়ে এসে দ্বিতীয় স্থানে উঠলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। ২ ধাপ করে পিছিয়েছেন পাকিস্তানের বাবর আজম (৩য়) এবং অস্ট্রেলিয়ার অ্যারোন ফিঞ্চ (৪র্থ)। ৬ ধাপ এগিয়ে ৫ম স্থানে মার্টিন গাপটিল। ২ ধাপ পিছিয়ে ৬ষ্ঠ স্থানে চলে গেলেন ভারতের বিরাট কোহলি।

অলরাউন্ডারদের তালিকায় বাংলাদেশের সাকিব আল হাসানকে দ্বিতীয় স্থানে নামিয়ে শীর্ষে উঠে গেলেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। ট্রান্স তাসমান সিরিজে ২৩৩ রান করার পাশাপাশি ৩ উইকেট নিয়েছেন ম্যাক্সওয়েল।

আইএইচএস/আরআইপি