তিন এবং চারের অপেক্ষায় সাকিব

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬:২৯ পিএম, ১৪ এপ্রিল ২০১৮
তিন এবং চারের অপেক্ষায় সাকিব

দুটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে চলতি মৌসুমের আইপিএল শুরু করেছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। নতুন দল সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুই ম্যাচ খেলার পর মাইলফলকের আরও কাছে চলে গেলেন তিনি।

শনিবার রাতে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মাঠে নামার আগে দুটি মাইলফলক একসাথে ছুঁতে সাকিবের প্রয়োজন ছিল মাত্র ৪টি উইকেট এবং আট রান। নিজের সাবেক দল হওয়ায় কলকাতার নাড়ি-নক্ষত্র সবই চেনা সাকিবের। ফলে বল হাতে চার উইকেট নেয়া অসম্ভব কিছু নয় সাকিবের জন্য।

টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো পর্যন্ত ২৫৬ ম্যাচ খেলে ব্যাট হাতে ৩৯৯২ রান এবং বল হাতে ২৯৭টি উইকেট শিকার করেছেন সাকিব। কলকাতার বিপক্ষে ম্যাচে ব্যাট হাতে ৮ রান এবং বল হাতে ৩ উইকেট নিতে পারলে বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অনন্য এক উচ্চতায় পৌঁছে যাবেন সাকিব।

সেটি হচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪০০০ রান এবং ৩০০ উইকেটের মাইলফলক। এখনো পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে এই ক্লাবে প্রবেশ করা একমাত্র ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো। ৩৭৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা ব্রাভোর নামের পাশে রয়েছে ৫৫৮২ রান এবং ৪১৩টি উইকেট। আর মাত্র ৮ রান এবং তিন উইকেট পেলেই সাকিব চলে আসবেন ব্রাভোর পাশে।

তবে ৮ রান এবং ৩ উইকেটের চাহিদা পুরণ না করলেও সাকিব ছুঁতে পারবেন অন্য আরেকটি মাইলফলক। সে ক্ষেত্রে বল হাতে চার উইকেট নিতে হবে বাংলাদেশি এই অলরাউন্ডারকে। আইপিএলে এখনো পর্যন্ত ৪৫ ম্যাচ খেলে ব্যাট হাতে ৫১০ রান এবং বল হাতে ৪৬টি উইকেট দখল করেছেন সাকিব। শনিবার নিজের সাবেক দলের বিপক্ষে চারটি উইকেট নিতে পারলেই আইপিএলে ৫০০ রান এবং ৫০ উইকেট নেয়া অলরাউন্ডারদের এলিট ক্লাবে প্রবেশ করবেন সাকিব।

তার বর্তমান ফর্ম বিবেচনায় ৮ রান এবং ৪ উইকেট; দুটোই অর্জন করা খুবই সম্ভব। বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় কলকাতার মাঠে খেলতে নামবে সাকিব আল হাসানের সানরাইজার্স হায়দরাবাদ।

এসএএস/আইএইচএস/পিআর