লর্ডসের ‘সেই ছোট্ট’ মুশফিকের আন্তর্জাতিক অঙ্গনে ১৩ বছর

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২৬ মে ২০১৮

দলের সাথে ইংল্যান্ডে গিয়েছিলেন ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে। তার ব্যাটিং নিয়ে ছিলো না তেমন কোন উচ্চাশা। অথচ সফরের দুটি প্রস্তুতি ম্যাচে ৬৩ এবং অপরাজিত ১১৫ রানের ইনিংস খেলে টিম ম্যানেজম্যান্টকে নতুন করে ভাবতে বাধ্য করেন ১৮ বছরের ‘সেই ছোট্ট’ ক্রিকেটার।

যার ফলে ওই সফরের ১ম টেস্টে ঐতিহাসিক লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে পুরোদস্তুর ব্যাটসম্যান হিসেবে মাঠে নামিয়ে দেয়া হয় ১৮ বছরের তরুণ মুশফিকুর রহিমকে। ম্যাচে দুই ইনিংস মিলে রান করেন মাত্র ২৯ (২০ ও ৯), বাদ পড়ে যান দ্বিতীয় টেস্টের একাদশ থেকে।

কিন্তু আজ থেকে ১৩ বছর আগে ২৬ মে তারিখে লর্ডসে শুরু হয়েছিল ছোট্ট মুশফিকের যেই যাত্রা, তা আজও চলমান মুশফিকের আপন মহিমায়। ১৩ বছরের এই যাত্রায় বাংলাদেশ ক্রিকেটের হাটি হাটি পা পা থেকে শুরু করে শক্ত সামর্থ হয়ে দৌড়ানো পর্যন্ত, প্রত্যেক ঘটনার সাক্ষী মুশফিক।

Mushi

২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। তার অধীনে বাংলাদেশ টেস্টে হারিয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, শ্রীলংকার মত পরাশক্তিদের। প্রথমবারের মতো খেলেছে এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে। সবমিলিয়ে ৩৭টি ওয়ানডে, ৩৪টি টেস্ট এবং ২৩টি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মুশফিক।

১৩ বছরের এই পথচলায় আবেগাপ্লুত হয়েছেন মুশফিক নিজেও। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জানিয়েছেন নিজের মনের কথা। সকল ভক্ত-সমর্থকদের কাছে ভবিষ্যতের জন্য দোয়া চেয়ে তিনি লিখেন, ‘বিশ্বাস করতে পারছি না যে বাংলাদেশের হয়ে প্রথম মাঠে নামার ১৩ বছর হয়ে গেল। সময় কিভাবে চলে যায়! এই দিনটা আমাকে সবসময় মনে করিয়ে দেয় আমি কতটা ভাগ্যবান যে জাতীয় দলের জার্সি গায়ে দিতে পারি। সবকিছুর জন্য শুকরিয়া। সর্বশক্তিমান রমজান মাসে সব দোয়া কবুল করে থাকেন। তাই সবাই আমার জন্য দোয়া করবেন দয়া করে। সবার জন্য ভালোবাসা।’

১৩ বছরে বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৬০টি টেস্ট খেলেছেন মুশফিক। দেশের ইতিহাসের প্রথম ডাবল সেঞ্চুরিয়ান এখনো পর্যন্ত মোট ৫টি সেঞ্চুরিতে রান করেছেন ৩৬৩৬। ওয়ানডে ক্রিকেটে ১৮৪ ম্যাচ খেলে মুশফিকের রান ৪৭১৮, সেঞ্চুরি ৫টি। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণ টি-টোয়েন্টিতে টাইগারদের পক্ষে সর্বোচ্চ ৬৮টি ম্যাচ খেলেছেন তিনি। ৪ ফিফটিতে মুশফিকের নামের পাশে রয়েছে ১০১২ রান।

এসএএস/জেআইএম

আপনার মতামত লিখুন :