অন্যদের মতো ‘এজ’ করে না কেনো কোহলি, অ্যান্ডারসনের প্রশ্ন

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১:১৪ পিএম, ১১ আগস্ট ২০১৮

চলতি লর্ডস টেস্টে ভারতীয় ব্যাটিং লাইনআপকে একাই গুঁড়িয়ে দিয়েছেন জিমি অ্যান্ডারসন। ১৩.২ ওভার বোলিং করে মাত্র ২০ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন তিনি। কিন্তু আউট করতে পারেননি ভারতের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে।

প্রতিপক্ষের সেরা ব্যাটসম্যানকে আউট করতে না পারার ক্ষোভ জন্ম নিয়েছে ইংলিশ পেসারের মনে। এজবাস্টন টেস্টের দুই ইনিংসেও কোহলির উইকেট ব্যর্থ হয়েছিলেন তিনি। তিন ইনিংসে জমা হওয়া ক্ষোভের বহিঃপ্রকাশ করেছেন অ্যান্ডারসন।

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে অ্যান্ডারসন ১৩.২ ওভার তথা ৮০ বলের মধ্যে ৩০ বলই করেছেন কোহলির বিপক্ষে। এই ৩০ বলে ১৩ রান নিয়েছেন কোহলি, ব্যাটের আশপাশ দিয়ে বল গিয়েছে মাত্র দুই বার। অথচ অ্যান্ডারসনের বোলিং সামাল দিতে বাকিদের অবস্থা হয়ে তথৈবচ।

অন্য সব ব্যাটসম্যানরা মিলে অ্যান্ডারসনের বাকি ৫০ বলে নিতে পেরেছেন মাত্র ৭ রান, সাজঘরে ফিরেছেন ৫ ব্যাটসম্যান। বাকিদের মতো কোহলি কেন ‘এজ’ তথা ব্যাটের কানায় বল লাগায় না তা নিয়ে হতাশা শোনা যায় অ্যান্ডারসনের মুখে।

দ্বিতীয় দিন শেষে অ্যান্ডারসন বলেন, ‘আমি ভাবতেছিলাম কেন কোহলি অন্যদের মতো ‘এজ’ করে না? একারণেই হয়তো সে বিশ্বের সেরা ব্যাটসম্যান। তার সাথে দ্বৈরথটা আমি খুব বেশি উপভোগ করছি। আমার কথা হচ্ছে বিশ্বের সেরা খেলোয়াড়দের বিপক্ষে খেলাটাই আমার জন্য উপভোগ্য। তাদের ধৈর্য ও টেম্পারমেন্টের পরীক্ষা নেয়া, ফাঁদে ফেলে আউট করা অনেক বেশি তৃপ্তির। তবে এটা দুঃখজনক যে আমি এখনো কোহলির উইকেটটা নিতে পারিনি।’

এসময় কোহলির উইকেট কেন গুরুত্বপূর্ণ তা জানিয়ে অ্যান্ডারসন বলেন, ‘কোহলির উইকেট গুরুত্বপূর্ণ কারণ সে দলের অধিনায়ক, একজন নেতা এবং প্রতিপক্ষের সেরা খেলোয়াড়। বর্তমান বিশ্বের এক নম্বর ব্যাটসম্যানও। তবে তাদের উপরের সারির সব ব্যাটসম্যানই আমাদের বিপক্ষে অতীতে রান করেছে। তাই সবার উইকেটই গুরুত্বপূর্ণ আসলে।’

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :