জীবনের ইনিংসেও থেমে গেলেন ভারতের সাবেক অধিনায়ক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৫৭ পিএম, ১৬ আগস্ট ২০১৮

৩৩ বছর বয়সে ইতি টেনেছিলেন ব্যাট হাতে ক্রিকেটীয় ইনিংসের, এর ৪৪ বছর পর থামতে হলো জীবনের ইনিংসেও। বুধবার ৭৭ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক অজিত ওয়াদেকার। দীর্ঘ অসুস্থতার সাথে আর পেরে না উঠে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

১৯৬৬ সালে ২৫ বছর বয়সে ভারতের হয়ে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট খেলেন ওয়াদেকার। ১৯৭৪ সালে ঘোষণা দেন ক্রিকেট ছেড়ে দেয়ার। মাঝের আট বছরে ৩৭টি টেস্ট ও ২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন তখনকার সময়ে ভারতের অন্যতম সেরা এ অধিনায়ক।

টেস্ট ক্যারিয়ারের পরিসংখ্যানটা খুব একটা উজ্জ্বল নয় ওয়াদেকারের। ১৪ই ফিফটির পাশে সেঞ্চুরি মাত্র একটি। সেই একমাত্র সেঞ্চুরিতে ভর করেই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের মাধ্যমে প্রথমবারের মতো বিদেশের মাটিতে সিরিজ জেতার রেকর্ড গড়ে ভারত।

তবে ব্যাটসম্যান হিসেবে সুনাম কুড়োতে না পারলেও অধিনায়ক হিসেবে ঠিকই নিজেকে প্রমাণ করেছেন ওয়াদেকার। ১৯৭০-৭১ ও ১৯৭২-৭৩ মৌসুমে প্রবল পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডকে তাদের ঘরের মাটিতেই সিরিজে হারিয়েছিল ওয়াদেকারের নেতৃত্বাধীন ভারত।

jagonews

কিন্তু পরের মৌসুমেই ১৯৭৪ সালের ইংল্যান্ড সফরে ৩-০ ব্যবধানে হেরে যায় ভারত। এক ম্যাচে অলআউট হয় মাত্র ৪২ রানে। যা কিনা এখনো পর্যন্ত ভারতের টেস্ট ইতিহাসের সর্বনিম্ন দলীয় ইনিংস। দেশে ফেরার পরে কেড়ে নেয়া হয় ওয়াদেকারের অধিনায়কত্ব। একইসাথে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নেন তিনি।

এর দেড় যুগ পরে ১৯৯২ সালে ভারতের প্রথম আনুষ্ঠানিক কোচের দায়িত্ব পান তিনি। তার চার বছরের কোচিং অধ্যায়ে স্পিনে বিশ্বের অন্যতম সেরা দলে পরিণত হয় ভারত। ২০১১ সালে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সি কে নাইডু আজীবন সম্মাননা পুরষ্কারে ভূষিত করে।

এসএএস/আরআইপি

আপনার মতামত লিখুন :