বিশ্ববাসীকে দেখিয়েছি আমরা কি করতে পারি : হংকং অধিনায়ক

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২:১৭ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৮

এশিয়া কাপের বাছাইপর্ব পেরিয়ে ভারত-পাকিস্তানের গ্রুপে নিজেদের জায়গা করে নিয়েছিল হংকং। সবাই ধরেই নিয়েছিল গ্রুপ পর্বের দুই ম্যাচেই নাস্তানাবুদ হবে আইসিসির সহযোগী দেশটি। পাকিস্তানের বিপক্ষে হয়েছিলও তাই। মাত্র ১১৬ রানে অলআউট হয়ে তারা হেরেছিল ৮ উইকেটের ব্যবধানে।

তবে পরের ম্যাচেই ভারতের বিপক্ষে লড়াই করেছে হংকং। জাগিয়েছিল জয়ের সম্ভাবনাও। ভারতের করা ২৮৫ রানের জবাবে এক পর্যায়ে বিনা উইকেটে ১৭৪ রান করে ফেলেছিল তারা। কিন্তু শেষ পর্যন্ত অভিজ্ঞতার অভাবে ২৬ রানের পরাজয় বরণ করতে হয় তাদের।

ম্যাচে জয় না পেলেও হংকং অধিনায়ক আংশুমান রাথ মনে করেন ভারতের বিপক্ষে তারা বিশ্ববাসীকে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে। ২৬ রানের পরাজয়কে হংকং অধিনায়ক আখ্যা দেন ‘তিক্তমধুর’ অভিজ্ঞতা হিসেবে।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে আংশুমান বলেন, ‘আজকের (মঙ্গলবার) দিনটা ছিল তিক্তমধুর অভিজ্ঞতা। আমরা বিশ্ববাসীকে দেখিয়েছি যে আমরা কি করতে পারি, আমাদের সামর্থ্য কেমন। তবে এটাও সত্যি যে আমরা ভারতকে হারানোর খুব কাছে ছিল এবং আমাদের ম্যাচটা শেষ করা উচিৎ ছিল। আমরা যদি আরেকটু জোর দিয়ে খেলতে পারতাম তাহলেই হয়তো জয় নিয়ে মাঠ ছাড়তে পারতাম।’

এসময় তিনি জানান ক্রিকেটের প্রসারের জন্য সহযোগী দলগুলোকে আরো সুযোগ সুবিধা দেয়া উচিৎ। আরো বেশি ম্যাচ খেলতে দেয়া উচিৎ। এক্ষেত্রে আফগানিস্তানকে উদাহরণ হিসেবে ব্যবহার করেন হংকং অধিনায়ক।

‘আমি মনে করি এটা (হংকংয়ের লড়াই) ক্রিকেটের জন্যই ভালো দিক ছিল। আপনি যদি আফগানিস্তানের দিকে দেখেন তাহলে ওরাও কিন্তু ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত আমাদের মতই ছিল। মাঝেমাঝে বড় দলগুলোকে চমকে দিত, বাকি সময় হতাশাজনক ছিল। সেখান থেকে পর্যাপ্ত প্রকাশ পেয়ে তারা আজকের অবস্থানে এসেছে। আমি মনে করি সহযোগী দেশগুলোকে এমন ভাবে নিজেদের প্রকাশ করার সুযোগ দেয়া উচিৎ।’

এসএএস/পিআর