সুইপ-ই খেলবেন সাকিব, জানতেন জাদেজা

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮

ফ্রি হিট বলে এক্সট্রা কভার দিয়ে মারলেন চার, পরের বলে মারলেন ডিপ মিড উইকেটে। একই শট খেললেন পরের বলটিতেও। কিন্তু এবার ধরা স্কয়ার লেগে দাঁড়ানো শিখর ধাওয়ানের হাতে। ৪৪২ দিনের বিরতির পর ওয়ানডে খেলতে নামা রবিন্দ্র জাদেজার বোলিংয়ে এভাবেই ফাঁদে পা দিয়ে সাজঘরে ফেরেন বাংলাদেশ দলের অলরাউন্ডার সাকিব আল হাসান।

দুই ওপেনারকে হারিয়ে শুরুতেই চাপে বাংলাদেশ। ৯ ওভার শেষে সংগ্রহ ২ উইকেটে ২৯। প্রথমবারের মতো আক্রমণে আসেন জাদেজা। পরপর দুই বলে দুই চারের মারে ওভারের তিন বলে ১১ রান পেয়ে বাংলাদেশ। কিন্তু তবুও থামেননি সাকিব, পা দিয়েছেন সাজানো ফাঁদে।

সাকিবের সুইপ শটে ডিপ মিড উইকেট দিয়ে বাউন্ডারি হজম করার পরই মহেন্দ্র সিং ধোনির পরামর্শে স্লিপে দাঁড়ানো শিখর ধাওয়ানকে স্কয়ার লেগে পাঠিয়ে দেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ঠিক আগের লেন্থেই বল করেন জাদেজা, একই শট খেলেন সাকিবও। যা সরাসরি চলে যায় মাত্রই সেখানে আসা ধাওয়ানের হাতে। যেনো বল করার আগেই সাকিবের এই শটের ব্যাপারে জানতেন জাদেজা, ধোনি, ধাওয়ানরা।

ম্যাচ চলাকালীন সকলের মনেই এই কৌতূহল থাকলেও, ম্যাচ শেষে জাদেজা জানিয়েছেন আসলেই তিনি জানতেন যে ওই বলে সুইপ খেলবেন সাকিব। সে কারণেই ফিল্ডার পরিবর্তন করেছেন ওই বলের আগে এবং বলটাও করেছেন একদম পরিকল্পনামাফিক।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে জাদেজা বলেন, ‘আমি জানতাম সাকিব তখন সুইপ শটই খেলবে। ও চেষ্টা করছিল আবারো মিড উইকেটের ওপর দিয়ে খেলার। ওই বলের আগেই রোহিতের সঙ্গে কথা বলছিলাম ফিল্ডিং পরিবর্তন নিয়ে। সে মোতাবেক ডিপ মিড উইকেট ও লং অন সীমানায় রেখে স্কয়ার লেগ বৃত্তের ভেতরে রাখা। জানতাম সে (সাকিব) সুইপ করে মিড উইকেটে খেলতে চাইবে। আমি তাই বল করেছি অফ স্টাম্পের বাইরে। সৌভাগ্যবশত যেখানে ফিল্ডার এনেছি, সেখানেই ক্যাচ গেছে।’

এসএএস/এমএস

আপনার মতামত লিখুন :