জীবনের প্রথম হাফ সেঞ্চুরি সাইফউদ্দিনের

ক্রীড়া প্রতিবেদক ক্রীড়া প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ২১ অক্টোবর ২০১৮

সাত কিংবা আট নম্বরে নেমে একজন ব্যাটসম্যানের কাজ কি, সেটা এতদিন তত্বীয় ক্লাসেই জেনে এসেছিল বাংলাদেশের ক্রিকেট। কিন্তু সাত-আট নম্বরে সত্যিকারার্থেই আসলে ব্যাটসম্যানের কাজটা কি সেটা দেখানোর যেন কেউ ছিল না। এবার সেটাই হাতে কলমে দেখিয়ে দিলেন লেট অর্ডার ব্যাটসম্যান সাইফউদ্দিন। শুধু দেখিয়ে দিলেনই না, জীবনের প্রথম হাফ সেঞ্চুরিটাও তুলে নিলেন তিনি।

সাইফউদ্দিনকে অনেকেই বলেন মিনি অলরাউন্ডার। মূলত মিডিয়াম পেসার। বল হাতে প্রতিপক্ষ শিবিরে আগুন ঝরানোই যার কাজ। অনুর্ধ্ব-১৯ ক্রিকেটে দেখা গিয়েছিল, ব্যাট হাতেও অল্প-বিস্তর ব্যাটও করতে পারেন। জাতীয় দলের হয়ে ইতিমধ্যে বেশ কয়েকটি ম্যাচ খেলে ফেললেও সাইফউদ্দিন নিজেকে একজন ব্যাটসম্যান হিসেবে চেনাতে পারেননি।

কিন্তু জিম্বাবুয়ের বিপক্ষে আজ যখন পুরোপুরি মান সম্মান চলে যাওয়ার মত অবস্থা হয়েছে, তখন আট নম্বরে ব্যাট করতে নেমে ইমরুল কায়েসের সঙ্গে জুটি বাধেন তিনি এবং উপহার দিয়েছে অসাধারণ ব্যাটিং। ৬৯ বলে ৫০ রান করে আউট হওয়ার আগে ১২৭ রানের দুর্দান্ত এক জুটি গড়েন তিনি ইমরুল কায়েসের সঙ্গে।

আট নম্বরে ব্যাট করতে নামলেও সাইফউদ্দিনের মূলতঃ কাজটা ছিল যেন সাত নম্বর ব্যাটসম্যান হিসেবেই। কারণ, মেহেদী হাসান মিরাজ সাত নম্বরে নেমে কোনো রানই করতে পারেননি। দ্রুতই আউট হয়ে যান। তখন মূলতঃ সাত নম্বর ব্যাটসম্যানের দায়িত্বটাই বর্তে যায় আট নম্বরের সাইফউদ্দিনের ওপর।

সে কাজটা খুব সুন্দরভাবে সম্পন্ন করে নিলেন এই অলরাউন্ডার। নিজের যে একটা অলরাউন্ডার সত্ত্বা রয়েছে, সেটাও ভালোভাবে প্রমাণ করে দিলেন সাইফ। ৬৮ বলে ৩ বাউন্ডারি আর ১ ছক্কায় ৫০ রান করার পর ৬৯তম বলে আউট হয়ে যান তিনি।

আইএইচএস/জেআইএম

আপনার মতামত লিখুন :