প্রতিদ্বন্দ্বীকেই অভিষেক ক্যাপ পরিয়ে দিলেন ধোনি

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ২১ অক্টোবর ২০১৮

মহেন্দ্র সিং ধোনি কোথায় গিয়ে থামবেন? এ প্রশ্নটা এখন ভারতীয় ক্রিকেটে হরহামেশা শোনা যায়। একজন তো বলেই দিয়েছেন, তার স্কোয়াডে ৮০ বছর বয়স্ক ধোনিকেও রাখতে চান তিনি। তাই বলে তো আর ভারতীয় জাতীয় ক্রিকেট দলে আজীবন খেলতে পারেন না তিনি। সে কারণেই দেখা যাচ্ছে, পুরনোর বিদায় এবং নতুনের আগমণ ঘটতে।

ধোনি আগামী বিশ্বকাপ খেলেই বিদায় নেবেন, সেটা প্রায় নিশ্চিত। তবে, তিনি থাকতেই যে তার জায়গাটা দখলে নেয়ার জন্য রীতিমত দরজায় করাঘাত করতে শুরু করে দিয়েছেন আরেকজন! রিশাভ পান্ত। টি-টোয়েন্টি, টেস্টের পর এবার ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়ে গেলো রিশাভ পান্তর।

অনেকেই বলছেন ধোনির উত্তরসূরি। কেউ বলছেন, এখনই ধোনির প্রতিদ্বন্দ্বী হয়ে গেলেন তিনি। সেই প্রতিদ্বন্দ্বীর মাথায় অভিষেকের ক্যাপ কিন্তু পরিয়ে দিলেন ধোনি নিজে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে গুয়াহাটিতে অভিষেক হল দিল্লির এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের। যদিও ম্যাচে উইকেটরক্ষকের দায়িত্ব ছিল ধোনির হাতেই।

ওয়ানডে অভিষেকের পাশাপাশি এদিন ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিনব নজির গড়লেন রিশভ। সবচেয়ে কম বয়সে ভারতের হয়ে তিন ফরম্যাটে খেলা ক্রিকেটারদের মধ্যে দুই নম্বরে রয়েছেন পান্ত। রিশাভের বয়স ২১ বছর ১৭ দিন। তার আগে ভারতের হয়ে সবচেয়ে কম বয়সে তিন ফরম্যাটে খেলার অভিজ্ঞতা রয়েছে পেসার ইশান্ত শর্মার (১৯ বছর ১৯২ দিন)।

তবে ধোনিকে নিজের ক্রিকেট আইডল হিসেবেই মানেন রিশাভ। সেই ধোনির হাত থেকেই ওয়ানডে’র অভিষেক ক্যাপ পেলেন তিনি। ২০১৯ বিশ্বকাপের কথা মাথায় রেখেই রিশাভকে ওয়ানডে দলে পরীক্ষা করে নিতে চায় ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

টি-টোয়েন্টির অভিষেক সিরিজটা স্মরণীয় করে রাখতে না পারলেও টেস্ট অভিষেকের সিরিজ স্মরণীয় করে রেখেছেন পান্ত। ইংল্যান্ডের মাটিতে অভিষেক টেস্ট সিরিজে সেঞ্চুরি হাঁকান বাঁ-হাতি এই ব্যাটসম্যান। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ঘরের মাঠে দুই টেস্টের সিরিজে দুটি ৯২ রানের ইনিংস রয়েছে রিশভের। অভিষেক টেস্ট সিরিজের পর রিশভ ওয়ানডে সিরিজের অভিষেকটা স্মরণীয় করে রাখতে পারে কিনা, সেটাই এখন দেখার। যদিও প্রথম ম্যাচে ব্যাট হাতে মাঠেই নামতে হয়নি তাকে।

আইএইচএস/পিআর

আপনার মতামত লিখুন :